reporterঅনলাইন ডেস্ক
  ২৩ নভেম্বর, ২০১৭

সংসদ অধিবেশন সমাপ্ত

চলতি দশম জাতীয় সংসদের অষ্টাদশ অধিবেশন শেষ হয়েছে। আজ বৃহস্পতিবার রাতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের অধিবেশন সমাপ্তি সম্পর্কিত ঘোষণা পাঠের মাধ্যমে এই অধিবেশন শেষ করেন। এই সময় সংসদ অধিবেশন পরিচালনায় সহযোগিতা করায় সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংসদ উপনেতা, চিফ হুইপসহ হুইপগণ, বিরোধীদলীয় নেতা, সকল সংসদ সদস্য, ডেপুটি স্পিকার ও সভাপতিমন্ডলীর সদস্য, মিডিয়া কর্মীসহ সংশ্লিষ্ট সকলকে তিনি ধন্যবাদ জানান। এর আগে আজ সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদও সমাপনী ভাষণ দেন।

দশম জাতীয় সংসদের ১৮তম অধিবেশন ১২ নভেম্বর শুরু হয়। মোট ১০ কার্যদিবসের এই অধিবেশনে মোট ১৮ সরকারি বিলের মধ্যে ৩টি বিল পাস হয়। আইন প্রণয়ন সম্পর্কিত কাজ সম্পাদনের পাশাপাশি কার্যপ্রণালী বিধির ৭১ বিধিতে ২৮৬টি নোটিশ পাওয়া যায়। নোটিশগুলো থেকে ১৫টি গৃহীত হয় এবং ১১টি আলোচিত হয়। এছাড়া ৭১(ক) বিধিতে দুই মিনিটের আলোচিত নোটিশের সংখ্যা ছিল ১০৫টি।

সংসদের ১৮তম অধিবেশনে সংসদ কার্য প্রণালী বিধির ১৪৭ বিধির আওতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসাবে ‘ইন্টারন্যাশনাল মেমোরি অব দ্যা ওয়ার্ল্ড রেজিস্টারে’ অন্তর্ভুক্ত হওয়ায় দেশ ও জাতি গর্বিত শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে ইউনেস্কোসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে সর্বসম্মতভাবে প্রস্তাব গৃহীত হয়।

এছাড়া এই অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তর দানের জন্য সর্বমোট ৮৭টি প্রশ্ন পাওয়া যায়। তার মধ্যে তিনি ৩২টি প্রশ্নের উত্তর দেন। মন্ত্রীদের জন্য আনা ১ হাজার ৬৭৬টি প্রশ্নের মধ্যে ১ হাজার ৩৩৩টি প্রশ্নের জবাব দেন। এছাড়া ই অধিবেশনে মন্ত্রীগণ সমসাময়িক বিষয়ের ওপর বক্তব্য দেন।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সংসদ অধিবেশন,সমাপ্ত
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist