নিজস্ব প্রতিবেদক

  ২২ অক্টোবর, ২০১৭

ড্যাপ নিয়ে পেশাজীবিদের মতবিনিময়

সমস্যা চিহ্নিত করে নতুন ড্যাপ প্রণয়নের দাবি

ডিটেইল্ড এরিয়া প্ল্যানের (ড্যাপ) ব্যর্থ হওয়ার পিছনে আগের যে সমস্যাগুলো রয়েছে সেগুলো চিহ্নিত করে নতুন ড্যাপ প্রণয়নের দাবি জানিয়েছেন প্রকৌশলী, পরিকল্পনাবিদ ও স্থপতিরা। তারা বলেছেন, ড্যাপ হতে হবে বাস্তব ভিত্তিক এবং বাস্তবায়নযোগ্য। বিগত ড্যাপের পরিকল্পনা কেন পরিকল্পিত নগরী গড়ে তুলতে ব্যর্থ হয়েছে, তার সুনির্দিষ্ট কারণ চিহ্নিত করে সংশোধীত ড্যাপে তার সমাধান করতে হবে।

রোববার রাজধানীর রাজউক ভবনে পেশাজীবিদের সঙ্গে সংশোধিত ড্যাপ প্রণয়ন সংক্রান্ত বিষয়ে মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন। এসভায় অংশ নেন, ইন্সটিটিউট অব প্ল্যানার্স, ইন্সটিটিউট অব ইঞ্জিনিয়ার্স, ইন্সটিটিউট অব আর্কিটেক্টে’র প্রতিনিধিরা। এ সভার সভাপতিত্ব করেন রাজউক চেয়ারম্যান আবদুর রহমান।

অনুষ্ঠানের শুরুতে ড্যাপ প্রণয়ন কাজের দায়িত্বপ্রাপ্ত কনসালটেন্ট প্রতিষ্ঠানের পক্ষ থেকে একটি প্রেজেনটেশন উপস্থাপন করা হয়। সংশোধিত ড্যাপের কার্যক্রম সম্পর্কে বলা হয়, দুটি ধাপে (প্রি-প্ল্যার্নিং ও পোস্ট প্ল্যার্নিং) সংশোধিত ড্যাপের কার্যক্রম সম্পন্ন করা হবে। খসড়া প্রস্তুত করে জাতীয় সেমিনার করে খসড়া চূড়ান্ত করা হবে। এবারের ড্যাপে শিল্প জোন, আবাসিক জোন, ট্রানজিট জোন এবং রি-ডেভেলপমেন্ট ফর্মূলার বিষয়ে বিস্তারিত দিকনির্দেশনা রাখার পরিকল্পনার কথা জানান।

ইন্সটিটিউট অব প্ল্যানার্সের সহ-সভাপতি ফজলে রেজা সুমন বলেন, ঢাকা স্ট্রাকচার প্ল্যানকে (ডিএসপি) মূল গাইড লাইন ধরে সংশোধিত ড্যাপ প্রণয়ন করা হচ্ছে। অথচ এখনো ডিএসপি গেজেট আকারে প্রকাশ করা হয়নি। পরিকল্পনা প্রণয়নে এক্ষেত্রে রাজউকের গাফলতি ফুটে উঠে। আর আমাদের কাছ থেকে ভাল কিছু চাইলে আমাদের কাছে পর্যাপ্ত তথ্য সরবরাহ করতে হবে। তাহলে আমরা দলগতভাবে সেসব তথ্য পর্যালোচনা করে রাজউককে সহযোগীতা করতে পারবো। এক্ষেত্রে আমাদের আন্তরিকতার কোন ঘাটতি নেই।

তিনি আরও বলেন, বাস্তব সম্মত ড্যাপ প্রণয়ন করতে হলে বিস্তারিতভাবে ট্রান্সপোর্ট প্ল্যানিং, ডেনসিটি জোনিং নীতিমালা, রি-ডেভেলপমেন্ট নীতিমালা এবং জলাধার, খাল ও নদী রক্ষার ব্যাপারে সুনির্দিষ্ট দিকনির্দেশনা থাকতে হবে।

ইন্সটিটিউট অব প্ল্যানার্সের যুগ্ম-সম্পাদ ড. আদিল মোহাম্মদ খান বলেন, সংশোধীত ড্যাপ প্রণয়ণের মাঠ পর্যায়ের কার্যক্রম আরও কার্যকরভাবে সম্পন্ন করতে হবে। ডিএসপি ও ড্যাপের মধ্যে কার্যকর সমন্বয় করতে হবে। এক্ষেত্রে কনসালটেন্ট প্রতিষ্ঠানের আরও জনবল বাড়িয়ে মাঠ পর্যাযের কার্যক্রম গতিশীল করতে হবে।

ইন্সটিটিউট অব ইঞ্জিনিয়ার্সের প্রতিনিধি ও প্রকল্প সমন্বয়ক রফিকুল ইসলাম বলেন, ক্ষুদ্র সময়ে এত বড় পরিকল্পনার বিষয়ে দিকনির্দেশনা প্রদান করা সম্ভব হবে না। এজন্য আরও সময় নিয়ে প্রকৌশলীদের সঙ্গে বসতে হবে। এত ঢিলেঢালা ভাবে কাজ করলে নির্ভুল ড্যাপ প্রণয়ন করা সম্ভব হবে না।

তিনি আরও বলেন, ড্যাপের পরিকল্পনায় ঢাকার চারপাশের নদী ও জলাধারগুলো রক্ষার ব্যাপারে কার্যকর উদ্যোগ গ্রহণ করতে হবে।

ইন্সটিটিউট অব আর্কিটেক্টের সাধারণ সম্পাদক দেওয়ান শামসুল আরিফ বলেন, সংশোধিত ড্যাপে কি ধরনের নতুনত্ব আসছে, সেটার সারসংক্ষেপ করা জর“রী। এটা করলে সংশোধিত ড্যাপের ব্যাপারে মতামত দেয়া সম্ভব হবে।

তিনি আরও বলেন, ট্রানজিট কেন্দ্রিক ডেভেলপমেন্ট, ব্লক ডেভেলপমেন্ট, গ্রোথ সেন্টার কেন্দ্রিক ডেভেলপমেন্ট, রি-ডেভেলপমেন্ট এবং ডেনসিটি জোনিং বিষয়ে সুনির্দিষ্ট নীতিমালা ড্যাপেই রাখার জোর সুপারিশ করেন।

রাজউক চেয়ারম্যান আব্দুর রহমান বলেন, চলতি বছরের ডিসেম্বরের মধ্যে প্লানের একটা খসড়া তৈরি করে সাধারণ মানুষ নিয়ে গণশুনানি করা হবে। তিনি ড্যাপকে নির্দেশ দেন, যেন রাজধানীর খাল, বিল ও নদী তাদের প্লানে আসে। একই সঙ্গে এসব জলাশয় রক্ষায় তারা যেন ভূমিকা রাখতে পারেন।

সভা থেকে জানানো হয়, ১৯৯৫ সালে নতুন আঙ্গিকে ঢাকা শহরের পরিকল্পনা প্রণয়ন করা হয়, যা স্ট্রাকচার প্লান নামে পরিচিত। ১৯৯৬ সালে অনুমোদিত এই প্রকল্পের মেয়াদ নির্ধারণ ছিল ২০১৫ সাল পর্যন্ত। এই পরিকল্পনার মূলনীতির ওপর ভিত্তি করে ২০০৭ সালে ঢাকাসহ পাশ্র্ববর্তী এলাকার জন্য ড্যাপ তৈরি করা হয়। ২০১৫ সালে স্ট্রাকচার প্লান প্রকল্পের মেয়াদ শেষ হবার পর নতুন প্লান তৈরি করা হয়েছে। এর মেয়াদকাল নির্ধারণ করা হয়েছে ২০১৬-২০৩৫ সাল পর্যন্ত।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন-রাজউকের সদস্য (পরিকল্পনা) জিয়াউল হাসান, রাজউকের প্রধান পরিকল্পনাবিদ সিরাজুল ইসলাম, রাজউকের উপ-নগর পরিকল্পনাবিদ ও ড্যাপের প্রকল্প পরিচালক আশরাফুল ইসলাম, রাজউকের উপ-নগর পরিকল্পনাবিদ ও ইন্সটিটিউট অব প্ল্যানার্সের কার্যকরি সদস্য কামরুল হাসান সোহাগ প্রমুখ।

পিডিএসও/রানা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সমস্যা চিহ্নিত,নতুন ড্যাপ প্রণয়নের দাবি,পেশাজীবিদের মতবিনিময়
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist