reporterঅনলাইন ডেস্ক
  ১৮ অক্টোবর, ২০১৭

নারীদের জন্য বিপজ্জনক শহর ঢাকা : টিআরএফ

নারীদের জন্য খারাপ মহানগরীর তালিকায় বাংলাদেশের রাজধানী ঢাকা রয়েছে সপ্তম স্থানে। তবে যৌন সহিংসতার দিক থেকে ঢাকার অবস্থান চতুর্থ। মেগাসিটি বা বড় শহরগুলোর ওপর টমসন রয়টার্স ফাউন্ডেশন পরিচালিত একটি আন্তর্জাতিক জরিপে এমন তথ্য উঠে এসেছে।

মিশরের রাজধানী কায়রোকে বলা হচ্ছে মেয়েদের জন্য সবচেয়ে বিপজ্জনক শহর। বিশ্বজুড়ে ১৯টি মেগাসিটিতে পরিচালিত এই জরিপে নারী ইস্যুতে বিশেষজ্ঞদের কাছে জানতে চাওয়া হয়েছিল যে, যৌন সহিংসতা থেকে মেয়েরা ঠিক কতোটা সুরক্ষিত। জরিপে দেখা যায়, বড় শহরের মধ্যে লন্ডন সবচেয়ে বেশি নারীবান্ধব। এরপরেই রয়েছে টোকিও ও প্যারিস।

এদিকে নারী সবচেয়ে বেশি বৈষম্যের শিকার যে শহরে সেই শহরের নারী অধিকার কর্মীরা মনে করেন, দেশটির পুরনো প্রচলিত প্রথাগুলোই নারীদের প্রতি বৈষম্যের জন্য দায়ী এবং নারীদের জন্য প্রগতিশীল কোন পদক্ষেপ নেয়াও সেখানে কঠিন। তাদের মতে ভালো স্বাস্থ্যসেবা, অর্থ ও শিক্ষার মতো বিষয়গুলোতে নারীর জন্য সুযোগ কম।

নারীদের জন্য বিপজ্জনক মেগাসিটির তালিকায় কায়রোর পরেই আছে পাকিস্তানের করাচি এবং কঙ্গোর কিনসাসা। আর যৌন হয়রানি বা ধর্ষণের জন্য সবচেয়ে খারাপ শহর হলো ভারতের দিল্লি ও এরপরেই আছে ব্রাজিলের সাও পাওলো।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঢাকা,নারী,টমসন রয়টার্স ফাউন্ডেশন,যৌন হয়রানি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist