reporterঅনলাইন ডেস্ক
  ২০ আগস্ট, ২০১৭

জাতীয় ঈদগাহে প্রস্তুতি শুরু

আসন্ন পবিত্র ঈদুল আজহার প্রধান জামাতের জন্য জাতীয় ঈদগাহে সার্বিক প্রস্তুতির শুরু হয়েছে। বরাবরের মতোই ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) তত্ত্বাবধানে এই প্রস্তুত করা হচ্ছে ঈদগাহকে। ইতোমধ্যে ময়দান পরিস্কার ও খুটি লাগানোর কাজ শুরু হয়েছে। বর্ষা মৌসুমে ঈদ হওয়ায় বিরূপ আবহাওয়া, জলাবদ্ধতা ও নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করে চলতি মাসের ৩১ আগস্টের মধ্যেই ময়দান প্রস্তুত হবে বলে নিশ্চিত করেছেন দায়িত্বশীল কর্মকর্তা। এদিকে আইন-শৃঙ্খলা বাহিনী জানিয়েছে, প্রতিবারের মতো এবারও ঈদগাহের নিরাপত্তায় পুলিশের স্পেশাল উইপন অ্যান্ড ট্যাকটিক্স (সোয়াত) টিম থাকবে। সিটি করপোরেশন ছাড়াও আলাদা ক্যামেরা ও কন্ট্রোল রুম স্থাপন করবে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। নিরাপত্তা দেবে র্যা বের বোম ডিস্পোজাল ইউনিট এবং ডগ স্কোয়াড। ঈদগাহের চারপাশে সাদা পোশাকের গোয়েন্দারা উপস্থিত থাকবে।

প্রসঙ্গত জাতীয় ঈদগাহ ময়দানের পাশাপাশি ঢাকার দুই সিটি করপোরেশনের প্রতিটি ওয়ার্ডেই চারটি করে ঈদের জামাত হবে বলে জানা গেছে। তবে এই বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি। ঢাকা দক্ষিণে জাতীয় ঈদগাহসহ ২৩০টি ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে ১৮০টি ঈদ জামাত অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এছাড়াও দুই কর্পোরেশনেই যুক্ত হওয়া নতুন ৩৬ ওয়ার্ডেও ঈদ জামাত হবে। চলতি সপ্তাহে এ বিষয়ে একটি বৈঠক হবে। সেখানেই এসব বিষয় চূড়ান্ত হবে।

অন্যান্য বছরের মত এবারও কোরবানির ঈদেও জামাত হবে সকাল ৮টায়। তবে আবহাওয়া প্রতিকূল হলে প্রধান জামাত সকাল সাড়ে ৮টায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে হবে। ঈদগাহ ময়দানে পুরুষের ন্যায় নারীদের নামাযের জন্য ব্যাবস্থা থাকবে। প্রায় ৯৪ হাজার মুসল্লি প্রধান জামাতে অংশ গ্রহণ করতে পারবেন। আজ রোববার সরজমিনে জাতীয় ঈদগাহ ময়দান পরিদর্শন করে দেখা যায়, বাঁশ এনে রাখা হয়েছে। খুটির জন্য গর্ত করা হচ্ছে। ঘাস ছাটাইসহ মাঠ পরিস্কারের কাজ চলছে।

ঈদের সময় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। প্রধান জামাত সম্পন্ন করতে বৃষ্টিই বড় বাগড়া হয়ে দাঁড়াতে পারে। অল্প বৃষ্টিতেই রাজধানীতে জলাবদ্ধতা সমস্যা দীর্ঘদিনের। প্রধান ঈদ জামাতে রাষ্ট্রপতিসহ বিভিন্ন দেশের কূটনৈতিক ও গণমান্য ব্যাক্তিবর্গ অংশগ্রহণ করবেন। তাই নিরাপত্তার বিষয়টিও বেশ গুরুত্বপূর্ন। সার্বিক বিষয় নিয়ে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিল্লাল বলেন, আমরা ইতোমধ্যেই কাজ শুরু করে দিয়েছি। প্রস্তুতি চলছে। বৃষ্টির বিষয়টি আমরা মাথায় রেখেছি। গত বছরের কোরবানির ঈদের দিন বৃষ্টি হয়েছিল। কিন্তু কোনো সমস্যা হয়নি। এবারো আশা রাখি কোনো সমস্যা হবে না। পানি যেন না জমে সে বিষয়টি ওয়াসা দেখবে। এছাড়াও ফায়াস সার্ভিসের পাম্পিং মেশিন থাকবে।

ডিএসসিসির এই প্রধান নির্বাহী বলেন, যদি কোনো প্রাকৃতিক দুর্যোগ হয় তাহলে ঈদে প্রধান জামাত সাড়ে ৮টায় বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হবে। ঈদগাহে মুসল্লিদের অজু, মোবাইল টয়লেট ও প্রাথমিক চিকিৎসা সেবার ব্যাবস্থাও করা হয়েছে। এছাড়া বর্জ্য নিরোধক সরঞ্জামও থাকতে পারে। তিনি বলেন, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২ সেপ্টেম্বর দেশে মুসলমানদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহা হতে পারে। আমরা সেভাবেই প্রস্তুতি সম্পন্ন করবো। নিরাপত্তার নিশ্চিতে আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক হবে। আমরা ৩১ আগস্টের মধ্যেই জাতীয় ঈদগাহ প্রস্তুত করবো।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জাতীয় ঈদগাহ,প্রস্তুতি শুরু,ঈদুল আজহা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist