জাতীয় শোক দিবসে ইফার কর্মসূচি

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৭, ১৪:৫২

অনলাইন ডেস্ক

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০১৭ উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন সারাদেশে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।

কর্মসূচির মধ্যে রয়েছে—পুষ্পস্তবক অর্পণ, কুরআনখানি ও মিলাদ মাহফিল, বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর আলোচনাসভা, ইসলাম ও বঙ্গবন্ধু শীর্ষক টক-শো, বিশেষ স্মরণিকা এবং মাসিক অগ্রপথিক ও সবুজপাতার জাতীয় শোক দিবস সংখ্যা প্রকাশ, ফ্রি চিকিৎসা সেবা, ইউনিয়ন, উপজেলা ও জেলা পর্যায়ে মিলাদ মাহফিল ও আলোচনা এবং হিফয ও রচনা প্রতিযোগিতা।

পুষ্পস্তবক অর্পণ : জাতীয় শোক দিবস উপলক্ষে আগামী ১৫ আগস্ট সকাল ৮টায় ধানমণ্ডি ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে। ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজালের নেতৃত্বে ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ইসলামিক ফাউন্ডেশন কল্যাণ সংস্থা ও কর্মচারী সমিতির নেতৃবৃন্দ এতে অংশ গ্রহণ করবেন।

কুরআনখানি ও মিলাদ মাহফিল : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার পরিবারের সদস্যবৃন্দ এবং ১৫ আগস্ট শহীদদের রূহের মাগফিরাত কামনা করে সকাল ৯টায় রাজধানীর বনানী কবরস্থানে কুরআনখানি, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। এরপর সকাল ১০টায় বায়তুল মুকাররম জাতীয় মসজিদে কুরআনখানি ও সকাল সাড়ে ১০টায় মিলাদ ও মুনাজাত অনুষ্ঠিত হবে। মুনাজাত পরিচালনা করবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মাওলানা এহসানুল হক। এছাড়া চট্টগ্রামের আন্দরকিল্লা শাহী জামে মসজিদ ও জমিয়তুল ফালাহ মসজিদে অনুরূপ কুরআনখানি ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে।

বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর আলোচনাসভা : ১৫ আগস্ট সকাল ১১টায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম শিরোনামে আলোচনাসভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ এমপি। বিশেষ অতিথি থাকবেন ধর্মসচিব মো. আব্দুল জলিল ও ইসলামিক ফাউন্ডেশন বোর্ড অব গভর্নরসের গভর্নর মিছবাহুর রহমান চৌধুরী। সভাপতিত্ব করবেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল।

ইসলাম ও বঙ্গবন্ধু শিরোনামে টক-শো : ইসলাম ও বঙ্গবন্ধু শিরোনামে ইসলামিক ফাউন্ডেশনের নিজস্ব স্টুডিও থেকে ধারণকৃত ৩১ পর্বের টক-শো আগস্ট মাসজুড়ে বাংলাদেশ টেলিভিশনে সম্প্রচারিত হচ্ছে। এই অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন দিক সম্পর্কে মন্ত্রী, সংসদ সদস্য, বুদ্ধিজীবী, সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা, আলেম ও পীর-মাশায়েখগণ আলোচনায় অংশ গ্রহন করছেন। 

বিশেষ স্মরণিকা এবং মাসিক অগ্রপথিক ও সবুজপাতার জাতীয় শোক দিবস সংখ্যা প্রকাশ : ইসলামিক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের বিভিন্ন দিকের ওপর সমন্বয়ে বিশেষ স্মরণিকা শোকগাথা প্রকাশ করা হয়েছে। এ স্মরণিকা ৩ লক্ষ মুদ্রণ করে সারাদেশের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও গণশিক্ষা কেন্দ্রের শিক্ষকদের মাঝে বিতরণ করা হচ্ছে। এছাড়া ইসলামিক ফাউন্ডেশনের নিয়মিত মাসিক প্রকাশনা অগ্রপথিক ও সবুজপাতাএর জাতীয় শোক দিবস সংখ্যা প্রকাশ করা হয়।

ফ্রি চিকিৎসাসেবা : ইসলামিক ফাউন্ডেশনের ইসলামিক মিশন বিভাগের অভিজ্ঞ চিকিৎসকগণের মাধ্যমে বায়তুল মুকাররম মসজিদের উত্তর চত্বরে ১৫ আগস্ট সকাল ৯ টা থেকে রাত ৮টা পর্যন্ত ফ্রি চিকিৎসা সেবা প্রদান করা হবে।

ইউনিয়ন, উপজেলা ও জেলা পর্যায়ে মিলাদ মাহফিল ও আলোচনাসভা : মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের ৫৯ হাজার ৯৬৮টি কেন্দ্রের প্রায় ১ কোটি শিক্ষার্থীদের নিয়ে দেশের সকল ইউনিয়ন ও ওয়ার্ডে ১৫ আগস্ট সকাল ৮ টায় মিলাদ মাহফিল, আলোচনা সভা, হামদ, না‘ত, গজল ও ক্বিরআত প্রতিযোগিতা এবং তবারক বিতরণ করা হবে। এছাড়া, গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে কুরআনখানি, মিলাদ ও মুনাজাত অনুষ্ঠিত হবে।

হিফয ও রচনা প্রতিযোগিতা : উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে হিফয ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। হিফয প্রতিযোগিতায় ‘ক’ গ্রুপ: ১-১০ পারা (বয়স অনুর্ধ ১২), ‘খ’ গ্রুপ: ১-২০ পারা (বয়স অনুর্ধ ১৬ ও ‘গ’ গ্রুপ: ১-৩০ পারা (বয়স অনুর্ধ ২০)। রচনা প্রতিযোগিতায় ‘ক’ গ্রুপ তৃতীয় থেকে পঞ্চম শ্রেণী- রচনা: আমার প্রিয় বাংলাদেশ (৩০০ শব্দের মধ্যে), ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী- রচনা: দেশপ্রেম ঈমানের অঙ্গ (১০০০ শব্দের মধ্যে), ‘গ’ গ্রুপ নবম থেকে দশম শ্রেণী- রচনা: ইসলাম প্রচার প্রসারে জাতির পিতা বঙ্গবন্ধুর অবদান (২০০০ শব্দের মধ্যে) এবং ‘ঘ’ গ্রুপ সকলের জন্য উন্মুক্ত- রচনা: সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে ইসলাম (২৫০০ শব্দের মধ্যে)। স্বহস্তে লিখিত রচনা ইসলামিক ফাউন্ডেশনের সংশ্লিষ্ট জেলা কার্যালয়ের উপ-পরিচালক বরাবর ৩০ আগস্টের মধ্যে পৌঁছাতে হবে।

পিডিএসও/হেলাল