আন্তর্জাতিক আদিবাসী দিবস আজ

প্রকাশ : ০৯ আগস্ট ২০১৭, ০৯:৪২ | আপডেট : ০৯ আগস্ট ২০১৭, ০৯:৫১

অনলাইন ডেস্ক

আন্তর্জাতিক আদিবাসী দিবস বুধবার (৯ আগস্ট)। বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে মিল রেখে বাংলাদেশেও পালিত হবে আন্তর্জাতিক আদিবাসী দিবস। এ উপলক্ষে আজ রাজধানী ঢাকাসহ সারাদেশে বেশকিছু কর্মসূচি নিয়েছে বাম ও সাংস্কৃতিক সংগঠনগুলো। বাংলাদেশের আদিবাসীদের মধ্যে বিরাট একটি অংশ দেশের পার্বত্য অঞ্চলসহ দেশের বিভিন্ন এলাকায় বাস করে।

১৯৯৪ সালে জাতিসংঘের গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী, ১৯৯৫ সাল থেকে ৯ আগস্ট আনুষ্ঠানিকভাবে দিবসটি পালন করে আসছে বিশ্বের প্রায় ৩০ কোটি আদিবাসী। ১৯৯২ সালে জাতিসংঘের মানবাধিকার কমিশনের উন্নয়ন ও সংরক্ষণ উপকমিশনের কর্মকর্তারা তাদের প্রথম সভায় আদিবাসী দিবস পালনের জন্য ৯ আগস্টকে বেছে নেয়। আদিবাসী জনগণের মানবাধিকার, পরিবেশ উন্নয়ন, শিক্ষা ও সংস্কৃতিসম্পর্কিত বিভিন্ন সমস্যা নিরসনের লক্ষ্যে আন্তর্জাতিক সহযোগিতা সুদৃঢ় করা ও গণসচেতনতা সৃষ্টি করাই বিশ্ব আদিবাসী দশক, বর্ষ ও দিবস পালনের মূল উদ্দেশ্য।

জাতিসংঘের তথ্যমতে, বিশ্বের ৭০টি দেশে ৩০ কোটি আদিবাসী বাস করে, যাদের অধিকাংশই অধিকারবঞ্চিত। অনেক দেশে আদিবাসীরা স্বীকৃতিই পায়নি। কোনো দেশে উপজাতি, কোনো দেশে ক্ষুদ্র নৃগোষ্ঠী বলে অভিহিত করা হয় তাদের।

১৯৯৩ সালকে জাতিসংঘ প্রথমবার আদিবাসী বর্ষ ঘোষণা করে। পরের বছর ১৯৯৪ সালে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে প্রতিবছর ৯ আগস্টকে বিশ্ব আদিবাসী দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। এ ছাড়া জাতিসংঘ ১৯৯৫-২০০৪ এবং ২০০৫-২০১৪ সালকে যথাক্রমে প্রথম ও দ্বিতীয় আদিবাসী দশক ঘোষণা করে।

১৯৯৪ সাল থেকে বিশ্বজুড়ে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন করা শুরু হলেও ২০০১ সালে বাংলাদেশ আদিবাসী ফোরাম গঠনের পর থেকে বাংলাদেশে বেসরকারিভাবে বৃহৎ পরিসরে দিবসটি পালিত হয়ে আসছে। এদিকে আদিবাসী দিবসে দিনব্যাপী নানা কর্মসূচি নিয়েছে সংশ্লিষ্ট সংগঠনগুলো। রাজধানীর কেন্দ্রীয় শহিদ মিনারে এ দিনে বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে পালন করা হবে দিবসটি। পার্বত্য চট্টগ্রামেও হবে নানা অনুষ্ঠান।

পিডিএসও/হেলাল