ঢাকা ছাড়লেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

প্রকাশ : ১৫ জুলাই ২০১৭, ১৪:১৭ | আপডেট : ১৫ জুলাই ২০১৭, ১৪:২৫

অনলাইন ডেস্ক

তিনদিনের সফর শেষে ঢাকা ছেড়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। শনিবার দুপুরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কলম্বোর উদ্দেশে রওনা হন তিনি। বিমানবন্দরে শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে বিদায় জানান পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

তিনদিনের সফরে গত বৃহস্পতিবার ঢাকায় পা রাখেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট। শাহজালাল বিমানবন্দরে পৌঁছলে তাকে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সফরের দ্বিতীয়দিন শুক্রবার সবচেয়ে ব্যস্ত সময় কাটে সিরিসেনার। সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনার সঙ্গে একান্ত বৈঠক করেন তিনি। এরপর শুরু হয় অনুষ্ঠানিক দ্বিপক্ষীয় শীর্ষ বৈঠক। বৈঠক শেষে শেখ হাসিনা ও সিরিসেনার উপস্থিতিতে দুই দেশের মধ্যে একটি চুক্তি ও ১৩টি সমঝোতা স্মারক সই হয়।

বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী রবী করুনানায়েকে দুই দেশের কূটনীতিক ও সরকারি কর্মকর্তাদের ভিসাবিহীন চলাচলের বিষয়ে একটি চুক্তিতে সই করেন। এছাড়া অর্থনৈতিক ও কৃষি খাতে সহযোগিতা, উচ্চশিক্ষা, বিনিয়োগ কর্তৃপক্ষ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, উভয় দেশের কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে, পররাষ্ট্র সেবাবিষয়ক ইন্সটিটিউট, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের গবেষণা প্রতিষ্ঠান বিস ও শ্রীলঙ্কার এলকেআইআইআরএসএসের মধ্যে এবং রেডিও, টেলিভিশন ও চলচ্চিত্র, দুই দেশের মান নিয়ন্ত্রণ প্রতিষ্ঠান, সংবাদসংস্থা এবং চট্টগ্রাম বিজিএমইএ ফ্যাশন ইন্সটিটিউট ও শ্রীলঙ্কা টেক্সটাইল ও অ্যাপারেল ইন্সটিটিউটের মধ্যে সহযোগিতা বাড়াতে বাকি চুক্তি ও সমঝোতা স্মারকগুলো সাক্ষরিত হয়।

শুক্রবারই তিনি রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে বৈঠক করেন। সেখানে তার সম্মানে দেয়া নৈশ্যভোজেও অংশ নেন। এছাড়া জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, বিরোধী দলের নেতা রওশন এরশাদ ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম পৃথকভাবে শ্রীলঙ্কার প্রেসিডেন্টের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। তিনদিনের সফর শেষে আজ দুপুরে শ্রীলঙ্কার উদ্দেশে রওনা হন মাইথ্রিপালা সিরিসেনা।

পিডিএসও/হেলাল​