reporterঅনলাইন ডেস্ক
  ১৩ জুলাই, ২০১৭

সংসদ অধিবেশন সমাপ্ত

চলতি দশম জাতীয় সংসদের ১৬তম (বাজেট) অধিবেশনের সমাপ্তি ঘোষণা করা হয়েছে। আজ বৃহস্পতিবার রাতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের এই সক্রান্ত ঘোষণা পাঠের মাধ্যমে অধিবেশন শেষ করা হয়েছে। এর আগে আজ সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমাপনী ভাষণ দেন। এছাড়া বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদও সমাপনী বক্তব্য দেন। স্পিকার বলেন, এ অধিবেশনে সরকারি ও বিরোধী দলের সদস্যরা সরব ও প্রাণবন্ত আলোচনার মাধ্যমে বাজেটের ওপর মূল্যবান পরামর্শ দিয়ে একে সমৃদ্ধ করেছেন। তাদের পরামর্শ ও সুপারিশ অনুযায়ী চলতি অর্থবছরের বাজেট সংসদে পাস করা হয়েছে। তিনি অর্থমন্ত্রী আবুল আবদুল মুহিতের ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট পেশকে এক অনন্য দৃষ্টান্ত বলে উল্লেখ করেন।

স্পিকার এই অধিবেশনে সরকার ও বিরোধীদল নির্বিশেষে সবাই কার্যকর ভূমিকা রাখার জন্য ধন্যবাদ জানান। স্পিকার সংসদ অধিবেশন পরিচালনায় সহযোগিতা করায় সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংসদ উপনেতা, চিফ হুইপসহ হুইপগণ, বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ, সকল সংসদ সদস্য, ডেপুটি স্পিকার ও সভাপতিমন্ডলীর সদস্য, মিডিয়া কর্মীসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

দশম জাতীয় সংসদের ১৬তম (বাজেট) অধিবেশন ৩০ মে শুরু হয়। এ অধিবেশনে গত ১ জুন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট পেশ করেন। ২৯ জুন এ বাজেট পাস করা হয়। বাজেটের ওপর মোট ৫৬ ঘণ্টা ১৪ মিনিট আলোচনা হয়েছে। এর মধ্যে মূল বাজেটের ওপর ৫১ ঘণ্টা ৪৭ মিনিট এবং সম্পূরক বাজেটের ওপর ৪ ঘণ্টা ২৫ মিনিট আলোচনা হয়। বাজেট আলোচনায় মোট ২০৭ জন সদস্য অংশগ্রহণ করেন। এর মধ্যে সরকারি দলের ১৬৫ জন এবং বিরোধী ও অন্যান্য দলের ৪২ জন আলোচনায় অংশ নেন।

মোট ২৪টি কার্যদিবসের এ অধিবেশনে ১৫টি সরকারি বিলের মধ্যে ৭টি পাস হয়। আইন প্রণয়ন সম্পর্কিত কাজ সম্পাদনের পাশাপাশি কার্যপ্রণালী বিধির ৭১ বিধিতে ১৯০টি নোটিশ পাওয়া যায়। নোটিশগুলো থেকে ১২টি গৃহীত নোটিশের মধ্যে ৭টি আলোচিত হয়। এছাড়া ৭১(ক) বিধিতে দুই মিনিটের আলোচিত নোটিশের সংখ্যা ছিল ৫৭টি।

এছাড়া এ অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তর দানের জন্য সর্বমোট ১৬৯ টি প্রশ্ন পাওয়া যায়। তার মধ্যে তিনি ৭০ টি প্রশ্নের উত্তর দেন। মন্ত্রীদের জন্য আনা ২ হাজার ৮০৯ টি প্রশ্নের মধ্যে ১ হাজার ৯৩৮টি প্রশ্নের জবাব দেন। এছাড়া এ অধিবেশনে মন্ত্রীগণ সমসাময়িক বিষয়ের ওপর ৩০০ বিধিতে বিবৃতি দেন। সমাপনী ভাষণের পর স্পিকার দশম জাতীয় সংসদের ১৬তম (বাজেট) অধিবেশন সমাপ্তি সংক্রান্ত রাষ্ট্রপতির আদেশ পাঠ করেন।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অধিবেশন সমাপ্ত,সংসদ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist