reporterঅনলাইন ডেস্ক
  ২২ জুন, ২০১৭

আজ পবিত্র লাইলাতুল কদর

বৃহস্পতিবার দিবাগত রাত পবিত্র লাইলাতুল কদর। লাইলাতুল আরবি শব্দ। এর অর্থ হলো রাত আর কদর অর্থ সম্মান। লাইলাতুল কদরের অর্থ সম্মানিত বা মহিমান্বিত রাত। পবিত্র কোরআনে লাইলাতুল কদরকে মহিমান্বিত রাত হিসেবে বর্ণনা করা হয়েছে। পবিত্র ধর্মীয় গ্রন্থ আল কোরআন লাইলাতুল কদরে নাযিল হয়। এই রাতের গুরুত্ব তুলে ধরে সূরা কদরে বলা হয়েছে, এই রাত হাজার মাসের চেয়েও উত্তম।

মুসলমানদের কাছে এই রাত অত্যন্ত পবিত্র ও মহিমান্বিত রাত। ধর্মপ্রাণ মুসলমানরা সারা রাত নফল নামাজ, কোরআন তিলাওয়াত, জিকিরে মগ্ন থাকেন। লাইলাতুল কদর উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি বলেছেন, হাজার মাসের চেয়েও উত্তম পবিত্র লাইলাতুল কদর। এই রাত সমগ্র মানবজাতির জন্য অত্যন্ত বরকত ও পুণ্যময়। তিনি বলেন, পবিত্র ধর্মীয় গ্রন্থ আল কোরআন লাইলাতুল কদরে নাযিল হয়। আল্লাহ্ বলেন, ‘আমি কদর রাতে কোরআন নাজিল করেছি’। তাই মুসলিম উম্মাহর কাছে কদরের গুরুত্ব ও ফজিলত অত্যধিক। লাইলাতুল কদর উপলক্ষে রাষ্ট্রপতি বলেন, পবিত্র শবে কদর সবার জন্য ক্ষমা, বরকত, সমৃদ্ধি ও কল্যাণ বয়ে আনুক, আল্লাহ্‌র দরবারে এটাই কামনা করি।

প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, এই রাতে মানবজাতির পথ নির্দেশক পবিত্র আল-কোরআন পৃথিবীতে নাজিল হয়। পবিত্র কোরআনের শিক্ষা আমাদের পার্থিব সুখ-শান্তির পাশাপাশি আখিরাতের মুক্তির পথ দেখায়। কোরআনের বর্ণনা অনুসারে মহান আল্লাহ এই রাতকে অনন্য মর্যাদা দিয়েছেন। এই রাতের ইবাদত হাজার মাসের ইবাদতের চেয়েও উত্তম। পবিত্র এই রজনীতে মহান আল্লাহর কাছে দেশ ও মুসলিম জাহানের উত্তরোত্তর উন্নতি, অব্যাহত শান্তি ও কল্যাণ কামনা করেন শেখ হাসিনা।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
লাইলাতুল কদর,মহিমান্বিত রাত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist