চিকুনগুনিয়া প্রতিরোধে বিশেষ অভিযান শনিবার

প্রকাশ : ১৬ জুন ২০১৭, ১৯:৪৩ | আপডেট : ১৬ জুন ২০১৭, ১৯:৪৬

অনলাইন ডেস্ক

চিকুনগুনিয়া হঠাৎই ব্যাপক হারে দেখা দিয়েছে ঢাকাসহ সারাদেশে। এরইমধ্যে এর প্রভাবে আক্রান্ত হয়েছে অনেকে। এ নিয়ে উদ্বেগ ও উৎকণ্ঠা দেখা দিয়েছে সবার মনে।

বিশেষ করে ঢাকার প্রায় ২২টি এলাকায় চিকুনগুনিয়ার প্রকোপ বেশি। ফলে এর প্রতিরোধে বিশেষ অভিযানে নামছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

শনিবার সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ঢাকার ৯২ পয়েন্টে চিকুনগুনিয়া প্রতিরোধে সচেতনতামূলক প্রচারণা, এডিস মশা নিধনের জন্য মশার উৎপত্তিস্থল ধ্বংস এবং ওষুধ ছিটানো হবে। স্বাস্থ্য অধিদপ্তর ও সিটি করপোরেশন এ অভিযানের দেখবাল করবেন।

দেশের সব মেডিক্যাল কলেজ, বিশ্ববিদ্যালয়, ডেন্টাল কলেজ, নার্সিং কলেজ ও ইনস্টিটিউট, হেলথ টেকনোলজি ইনস্টিটিউটসহ সব ধরনের স্বাস্থ্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী এ অভিযানে অংশ নেবেন।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেছেন, এডিস মশা থেকেই চিকুনগুনিয়া ছড়ায়। পাশাপাশি ডেঙ্গু ও জিকা ভাইরাসও ছড়ায় এই একই মশা থেকে। ফলে এটি নির্মূল করা না গেলে এসব রোগের ঝুঁকি থেকেই যাবে।

তিনি বলেন, ২০ হাজারের বেশি চিকিৎসক শিক্ষার্থী নিয়ে এমন সামাজিক আন্দোলনমূলক অভিযান দেশে এটাই প্রথম। শনিবার কেবল প্রচারণাই নয়, চিকুনগুনিয়া রোগ নির্ণয় করা হবে। সিটি করপোরেশনের সহায়তায় মশার ওষুধ ছিটানো হবে।

পিডিএসও/রিহাব