reporterঅনলাইন ডেস্ক
  ২৭ এপ্রিল, ২০১৭

ইউনুস বিষয়ে জয়কে হুমকি দিত হিলারির দপ্তর

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে এবং তার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের আর্থিক হিসেব নিয়ে তদন্ত শুরুর হুমকি দিয়েছিলো হিলারি ক্লিনটনের পররাষ্ট্র দপ্তর। ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে তদন্ত আটকানোর চেষ্টা হিসেবে ছিলো এ হুমকি।

যুক্তরাষ্ট্রের সংবাদপত্র ‘দ্য ডেইলি কলার’ এর প্রতিবেদনে বিষয়টি এসেছে।

দ্য ডেইলি কলার লিখেছে, ‘২০১০ থেকে ২০১২ সালের মাঝামাঝি সময়ে জয়কে একাধিকবার চাপ দেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের জ্যেষ্ঠ কর্মকর্তারা। বলা হয়, তিনি যেন ইউনূসের বিরুদ্ধে তদন্ত বন্ধের ব্যাপারে তার মাকে (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) রাজি করান।’

পদ্মা সেতু প্রকল্পে ১ দশমিক ২ বিলিয়ন ডলার অর্থায়নে ২০১১ সালে বাংলাদেশের সঙ্গে চুক্তি করে বিশ্ব ব‌্যাংক। ওই বছরই বয়সসীমা অতিক্রান্ত হওয়ার কারণ দেখিয়ে গ্রামীণ ব‌্যাংকের ব‌্যবস্থাপনা পরিচালকের (এমডি) পদ থেকে নোবেলজয়ী মুহাম্মদ ইউনূসকে অপসারণ করে বাংলাদেশ ব‌্যাংক। ওই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে গিয়েও হেরে যান তিনি।

গ্রামীণ ব‌্যাংকের এমডি পদ নিয়ে ইউনূসের ‘নানা তৎপরতার’ মধ‌্যে ২০১২ সালের জুনে পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগ তুলে অর্থায়ন বাতিল করে বিশ্ব ব‌্যাংক। বিষয়টি নিয়ে দীর্ঘ টানাপড়েনের এক পর্যায়ে বিশ্ব ব‌্যাংককে ‘না’ করে দিয়ে নিজেদের অর্থে পদ্মা সেতু নির্মাণে হাত দেয় বাংলাদেশ সরকার।

গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক পদে ইউনূসের নির্ধারিত বয়সের চেয়ে বেশি সময় থাকা বৈধ ছিল কি না এবং আর্থিক অনিয়মের বিভিন্ন অভিযোগের বিষয়ে ২০১২ সালের মে মাসে তদন্ত শুরু করে বাংলাদেশ সরকার।

ডেইলি কলার বলছে, ‘ওই তদন্ত ঠেকাতেই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর থেকে চাপ দেয়া হয় বলে। অন্যদিকে ইউনূস এক লাখ থেকে তিন লাখ ডলার ক্লিনটন ফাউন্ডেশনকে দান করেছিলেন।’ জয়ের উদ্বৃতি দিয়ে আরো বলা হয়, ‘তারা আমাকে বার বার বলেছেন, ‘ইউনূসের প্রভাবশালী বন্ধুবান্ধব আছে, আর ক্লিনটনের বিষয়টা সবার জানা।’

জয় ডেইলি কলারকে বলেছেন, ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসসহ স্টেট ডিপার্টমেন্টের নানা পর্যায় থেকে সে সময় তাকে হুমকি দেওয়া হয়েছে।

পত্রিকাটি লিখেছে ভার্জিনিয়ায় বসবাস করায় জয়ের সঙ্গে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তাদের প্রায়ই দেখা সাক্ষাৎ হত। সাধারণত তাদের মধ্যে বাণিজ্য বা নিরাপত্তার মত বিষয় নিয়ে আলোচনা হলেও ২০১০ এর পর তা দ্রুত বদলে যেতে থাকে।

ডেইলি কলার বলছে, এ বিষয়ে তারা গ্রামীণ আমেরিকা ও ক্লিনটন ফাউন্ডেশনের বক্তব্য জানার চেষ্টা করলেও সাড়া পায়নি।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইউনুস,বাঁচাতে,হুমকি,হিলারি,কর্মকর্তা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist