reporterঅনলাইন ডেস্ক
  ১৯ ফেব্রুয়ারি, ২০১৭

বেসরকারি ব্যবস্থাপনায় হজ যাত্রীদের প্রাকনিবন্ধন শুরু

বেসরকারি ব্যবস্থাপনায় হজ যাত্রীদের প্রাক নিবন্ধন আজ রোববার থেকে শুরু হচ্ছে। লাইসেন্সপ্রাপ্ত মোট ৯শ ৬৪টি হজ এজেন্সির মাধ্যমে চলতি বছরের প্রাক নিবন্ধন কার্যক্রম পরিচালিত হবে।

হজ এজেন্সি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) সূত্র জানায়, আগামী ৩০ মার্চ পর্যন্ত এই নিবন্ধন কার্যক্রম চলবে। চলতি বছর মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ পালন করবেন। যার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১৭ হাজার ১৯৮ জন হজ পালন করবেন।

এদিকে শনিবার ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ-২) বেগম হাসিনা শিরীন স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়, চুক্তিবদ্ধ হজ এজেন্সিগুলো আগামী তিনদিনের মধ্যে আগের প্রাক নিবন্ধনসহ ১৫০ জনের প্রাক নিবন্ধন করতে পারবেন। তাদের ডাটা এন্ট্রির পর ভাউচারের মাধ্যমে একত্রে ১৫০ জনের টাকা জমা দিয়ে প্রাক নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করা যাবে।

এ বছর প্যাকেজ মূল্য সর্বনিম্ন নির্ধারণ করা হয়েছে (কোরবানি ব্যতীত) ৩ লাখ ১৯ হাজার ৩৫৫ টাকা বলে জানা গেছে। প্যাকেজের মূল্য প্রতি মার্কিন ডলার ৮০ টাকা ৫০ পয়সা এবং সৌদি রিয়াল ২১ টাকা ৫০ পয়সা হারে ধরা হয়েছে। কোরবানির জন্যে যাত্রীকে সঙ্গে আরো ১০ হাজার ৭৫০ টাকা নিতে হবে। এই প্যাকেজে মক্কায় বাড়ির দূরত্ব হবে ২ কিলোমিটারের মধ্যে এবং মদিনা মনওয়ার বাড়ির দূরত্ব হবে ১ হাজার মিটার। সৌদি সরকারের নিয়মানুযায়ী হারাম শরীফ থেকে ২ কিলোমিটারের বেশি দূরত্বে বাড়ি হলে অবশ্যই গাড়ির ব্যবস্থা রাখতে হবে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বেসরকারি ব্যবস্থাপনায় হজ,হাব,হজ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist