reporterঅনলাইন ডেস্ক
  ০৩ আগস্ট, ২০২০

যানবাহনের চাপ বাড়ছে ঢাকা-আরিচা মহাসড়কে

ঈদের ছুটি শেষে কর্মস্থলে ফিরতে শুরু করেছে মানুষ। যার ফলে যানবাহনের চাপ বাড়ছে ঢাকা-আরিচা মহাসড়কে। দূরপাল্লার যাত্রীদের যাত্রায় ভোগান্তি না হলেও বিপাকে পড়েছে স্বল্প দূরত্বের মানুষগুলো।

সোমবার দুপুরে ঢাকা-আরিচা মহাসড়কের বিভিন্ন এলাকায় ঢাকামুখী মানুষের ভিড় দেখা যায়। মানিকগঞ্জ বাসস্ট্যান্ডের কাউন্টারগুলোতেও বাড়ছে যাত্রীদের চাপ। পাটুরিয়া ফেরিঘাট এলাকা থেকেই যাত্রীবোঝাই করে আসছে পরিবহনগুলো।

এতে করে মহাসড়কের বিভিন্ন বাসস্ট্যান্ডে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেও ঢাকামুখী বাসের যাত্রীরা পাচ্ছেন না বাসের নাগাল। পরে বাধ্য হয়েই তাদেরকে লোকাল বাসে করে যেতে হচ্ছে গন্তব্যে। লোকাল বাসগুলো দূরপাল্লার যাত্রী বহনের সুযোগ পাওয়ায় বিপাকে পড়েছেন স্বল্প দূরত্বের যাত্রীরা।

মহাসড়কের নয়াডিঙ্গি বাসস্ট্যান্ড এলাকায় বাসের অপেক্ষায় থাকা আফজাল হোসেন নামের এক যাত্রী বলেন, ধামরাই উপজেলার সুতিপাড়া এলাকায় মেয়ের বাড়ি যাবেন তিনি। মহাসড়কে রিকশা চলাচল নিষিদ্ধ। আর বাসস্ট্যান্ড এলাকায় ঢাকার যাত্রী বেশি থাকায় অল্প যাত্রার যাত্রী নিচ্ছে না লোকাল বাসের স্টাফরা। এতে করে বেশ ভোগান্তি বাড়ছে বলে জানান তিনি।

মানিকগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় ঢাকামুখী যাত্রী আলিনুর রহমান বলেন, সেলফি গাড়িতে করে ঢাকা যাওয়ার ইচ্ছে ছিলো। তবে আধ ঘণ্টার বেশি সময় অপেক্ষা করেও সেলফি বাসের কোনো সিট খালি না পাওয়ায় শুভযাত্রা বাসের টিকিট নিয়ে অপেক্ষা করছেন তিনি।

সেলফি, নিলাচল, কাবা এবং পদ্মা লাইনসহ বিভিন্ন ব্যানারের পরিবহনগুলো ঘাট থেকেই যাত্রীবোঝাই করে ঢাকামুখী যাত্রা করায় বিপাকে পড়তে হচ্ছে মহাসড়কের বিভিন্ন এলাকায় অপেক্ষামাণ যাত্রীদের। পরে বাধ্য হয়েই লোকাল গাড়িতে করে গন্তব্যে যাওয়ার চেষ্টা করছেন এসব যাত্রীরা।

পাটুরিয়া লঞ্চঘাটের সুপারভাইজার পান্না লাল নন্দী বলেন, ঢাকামুখী মানুষের চাপ বাড়ছে। বিকেল নাগাদ চাপ আরও বাড়তে পারে। তবে ঘাট এলাকায় প্রয়োজন সংখ্যক লঞ্চ যাত্রীদের অপেক্ষায় রয়েছে বলেও জানান তিনি।

বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয়ের ডিজিএম জিল্লুর রহমান বলেন, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ছোট বড় মিলে ১৭টি ফেরি চলাচল করছে। সকাল থেকেই ঢাকামুখী মানুষের চাপ বাড়ছে। তবে পাটুরিয়া ফেরিঘাট এলাকায় কোনো ভোগান্তি নেই বলে জানান তিনি।

গোলড়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুল ইসলাম বলেন, ঢাকামুখী যাত্রীদের চাপ বাড়তে শুরু করায় মহাসড়কে যানবাহনের চাপ বাড়ছে। সবশেষ খবর পাওয়া পর্যন্ত মহাসড়কের মানিকগঞ্জ জেলার প্রায় ৩৫ কিলোমিটার এলাকায় কোনো যানজট বা দুর্ঘটনার খবর পাওয়া যায়নি।

তবে বেশির ভাগ বাসগুলো দূরপাল্লার যাত্রী বহন করায় লোকাল যাত্রীদের ভোগান্তি কিছুটা বাড়ছে। মানিকগঞ্জ বাসস্ট্যান্ড থেকে নয়াডিঙ্গি পর্যন্ত লোকাল যাত্রীদের জন্য মিনিবাসের ব্যবস্থা রয়েছে বলেও জানান তিনি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঢাকা-আরিচা মহাসড়ক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close