নিজস্ব প্রতিবেদক

  ০৭ এপ্রিল, ২০২০

আইসোলেশনের জন্য ২০০ লঞ্চ দিতে প্রস্তুত মালিকরা

লকডাউনের কারণে ঢাকার বুড়িগঙ্গা নদীতে অলস পড়ে থাকা ২০০ লঞ্চগুলো করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের আইসোলেশনে রাখার জন্য ব্যবহার করতে নৌ-মন্ত্রাণালয়কে প্রস্তাব দিয়েছেন লঞ্চ মালিকরা। গতকাল সোমবার লঞ্চ মালিক সমিতির কর্মকর্তা শহিদুল ইসলাম ভূঁইয়া এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, সরকার চাইলে যেকোনো সময় যেকোনো স্থানে ২০০ লঞ্চ দিতে প্রস্তুত রয়েছেন লঞ্চ মালিকরা।

লঞ্চ মালিক সমিতির এ প্রস্তাব নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালেদ মাহমুদ চৌধুরী স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরে লিখিতভাবে পাঠিয়েছেন বলেও জানিয়েছেন লঞ্চ মালিক সমিতির এই কর্মকর্তা।

এ বিষেয়ে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, করোনাভাইরাস সংক্রমণরোধ এবং মোকাবিলার ক্ষেত্রে চিকিৎসা পদ্ধতি অনুসরণ করে যাত্রীবাহী লঞ্চগুলোকে ‘আইসোলেশন সেন্টার’ করার জন্য প্রস্তুত রাখা হয়েছে। এক্ষেত্রে লঞ্চ মালিকদের সম্মতি পাওয়া গেছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

প্রতিমন্ত্রী বলেন, লঞ্চগুলোতে আইসোলেশন সেন্টার করা হলে উপকূলীয় অঞ্চলে যেখানে করোনাভাইরাসের চিকিৎসা পৌঁছায়নি, সেখানে কেউ আক্রান্ত হলে এ ব্যবস্থা খুবই গুরত্বপূর্ণ হবে। খালিদ মাহমুদ বলেন, লঞ্চের নিরাপত্তার বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে। তাৎক্ষণিক সিদ্ধান্তের কারণে লঞ্চগুলো বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে, মন্ত্রিপরিষদ বিভাগের সঙ্গে কথা বলে লঞ্চগুলোকে কীভাবে নিরাপদ জায়গায় আনা যায় সে ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করব।

প্রতিমন্ত্রী আরও বলেন, আমরা নৌযান শ্রমিকদের পাশে রয়েছি। করোনা সংক্রান্ত সংকট থেকে উত্তরণ না হওয়া পর্যন্ত সরকার নৌযান শ্রমিকদের পাশে থেকে সহযোগিতা করবে।

তিনি আরো বলেন, লঞ্চ মালিকদের (ব্যবসায়ীদের) বিষয়টি সরকার নিশ্চয়ই দেখবে। সরকার রফতানি পণ্যের ক্ষেত্রে ইতোমধ্যে প্রণোদনা দিয়েছে। নৌপরিবহন সেক্টরটি খুবই গুরুত্বপূর্ণ। নৌপথে ৩৫ ভাগ পরিবহন হয়ে থাকে; পজিটিভ দৃষ্টিভঙ্গি দিয়ে এ খাতকে দেখা হবে। পরে প্রতিমন্ত্রী সদরঘাটে ঘাট শ্রমিকদের মধ্যে ২০০ প্যাকেট খাদ্যসামগ্রী বিতরণ করেন।

এ সময় নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, নৌপরিবহন অধিদফতরের মহাপরিচালক কমডোর সৈয়দ আরিফুল ইসলাম, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, অভ্যন্তরীণ নৌযান (যাত্রী পরিবহন) সংস্থার চেয়ারম্যান মাহবুবউদ্দিন আহমেদ, সিনিয়র সহসভাপতি বদিউজ্জামান বাদল এবং লঞ্চ মালিক সমিতির সহসভাপতি শহীদুল ইসলাম ভূঁইয়া উপস্থিত ছিলেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আইসোলেশন,লঞ্চ,করোনা রোগী,আইসোলেশন সেন্টার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close