নিজস্ব প্রতিবেদক

  ২৩ ফেব্রুয়ারি, ২০২০

বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন করা হচ্ছে : স্থানীয় সরকারমন্ত্রী

ঢাকা দুই সিটি করপোরেশনসহ দেশের সব মেগা সিটিতে বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো.তাজুল ইসলাম। এজন্য বেসরকারি বিনিয়োগকারীদের এ খাতে কাজ করতে এগিয়ে আসার আহবান জানান তিনি।

মন্ত্রী রোববার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘সেকেন্ড সলিড ওয়েষ্ট ম্যানেজমেন্ট ইনফরমেশন শেয়ারিং মিটিং’ নামক একটি কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ আহবান জানান। দেশের অন্যতম বিদেশি সাহায্য সংস্থা জাইকা কতৃক ঢাকার দুই সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনার উপর ১৫ বছর মেয়াদী দুইটি মাষ্টারপ্লান এসময় মন্ত্রীর কাছে হস্তান্তর করেন।

প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, বর্জ্য ব্যবস্থাপনার আধুনিকায়নের জন্য আমি দায়িত্ব গ্রহণের পর থেকেই চেষ্টা করে যাচ্ছি। বিশেষ করে ঢাকা সিটির বর্জ্য ব্যবস্থাপনা সুশৃংখল, উন্নত এবং আধুনিক ব্যবস্থা গড়ে তুলতে আমরা অনেকগুলো সম্ভাব্যতা নিয়ে কাজ শুরু করেছি। এরইমধ্যে উন্নয়ন সহযোগী সংস্থা জাইকা আমাদের গুরুত্বপূর্ণ পরামর্শ, কারিগরি সহায়তাসহ আর্থিক অনুদান দিয়ে সব সময় পাশে থাকছে। এজন্য অমরা বৃহৎ উন্নয়ন সহযোগী সংস্থা জাইকাকে ধন্যবাদ দিতে চাই। ঢাকাসহ দেশের বড় শহরগুলোর বর্জ্য রিসাইক্লিং করে সেগুলো প্রোডাকটিভ করা যায় কি না সেটা নিয়ে কাজ করছি আমরা। এমসয় মন্ত্রী বলেন, ঢাকা শহরের বর্জ্য থেকে আমরা বিদ্যুৎ উৎপাদন করতে চাই। এজন্য সচিবসহ আমরা সম্প্রতি জাপানের মতো অতি আধুনিক বর্জ্য ব্যবস্থাপনার বিষয়টি সরেজমিন দেখে এসেছি। সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ঢাকাতে শিগগির এ নিয়ে কাজ শুরু করতে যাচ্ছি।

মন্ত্রী আরও বলেন, ঢাকা সিটির প্রায় ২০ মিলিয়ন লোকের বর্জ্য নিয়ে আমরা কোথায় ফেলবো, এজন্য প্রয়োজনীয় জায়গারও আমদের অভাব রয়েছে। এ বিশাল পরিমাণ বর্জ্যকে শোধন করে এর থেকে প্রোডাক্ট বের করে আনা সরকারের একার পক্ষে সম্ভব নয়। এজন্য তিনি প্রয়োজনীয় বিনিয়োগ করতে দেশীয় ব্যবসায়ীদের প্রতি আহবান জানান। এর আগে সভাপতির বক্তব্যে স্থানীয় সরকার বিভাগের সচিব হেলাল উদ্দিন ঢাকার বর্জ্য ব্যবস্থপনায় নানা সমস্যার কথা তুলে ধরেন।

অনুষ্ঠানে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, জাইকা বাংলাদেশ ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভিন্ন সিটি কর্পোরেশন ও পৌরসভা সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

পিডিএসও/রি.মা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্থানীয় সরকারমন্ত্রী,বর্জ্য ব্যবস্থাপনা,আধুনিকায়ন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close