সংসদ প্রতিবেদক

  ১১ ফেব্রুয়ারি, ২০২০

দীর্ঘস্থায়ী সড়ক নির্মাণে সংসদীয় কমিটির সুপারিশ

দীর্ঘস্থায়ী ও চলাচলের উপযোগী সড়ক নির্মাণে নজর দিতে সংশ্লিষ্টদের সুপারিশ করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে এই মন্ত্রণালয়-সম্পর্কিত কমিটির সভায় এমন সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি খন্দকার মোশাররফ হোসেনের সভাপতিত্বে সভায় অংশ নেন—কমিটির সদস্য এবং স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম, মসিউর রহমান রাঙ্গা, শেখ আফিল উদ্দিন, রেবেকা মমিন, রাজী মোহাম্মদ ফখরুল, শাহে আলম, ছানোয়ার হোসেন ও আবদুস সালাম মুর্শেদী। সভায় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তারা।

জানতে চাইলে মো. তাজুল ইসলাম বলেন, আমরা পাকা সড়ক নির্মাণে টেকসই ভিত গড়ার তাগিদ দিয়েছি। সড়কগুলো দ্রুত সংস্কার করা এবং প্রশস্ততা খেয়াল রেখে নির্মাণের নির্দেশনা দিয়েছি। এছাড়া আগামীতে যেসব রাস্তা নেওয়া হবে সেগুলো অবশ্যই আইডি নম্বর (রাস্তার নম্বর) নিশ্চিত করতে হবে। এ সময় আগামীতে আইডি ছাড়া কোনো রাস্তার অনুমোদন না দেওয়া এবং নতুন আইডি নম্বর প্রদানে যাচাই-বাছাইয়ের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে বলে জানান স্থানীয় সরকারমন্ত্রী।

বৈঠকে রাস্তা নির্মাণে ঠিকাদারদের মাননিয়ন্ত্রণ, সংশ্লিষ্টদের প্রশিক্ষণ এবং উপজেলা পর্যায়ে প্রকৌশলীদের গাড়ি প্রদানের সুপারিশ করেছে কমিটি।

এছাড়া সারাদেশের হাট-বাজার ভেঙে বহুতল ভবন নির্মাণের সুপারিশ করেছে কমিটি। নতুন ভবন নির্মাণের আগে সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে কাজ করার সুপারিশ করা হয়েছে।

এদিকে, দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমে অনূর্ধ্ব ১৯ ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল ম্যাচে ভারত অনূর্ধ্ব ১৯ দলকে পরাজিত করে শিরোপা লাভ করায় বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ ক্রিকেট দলকে অভিনন্দন জানানো হয় বৈঠকে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্থানীয় সরকারমন্ত্রী,সড়ক নির্মাণ,সংসদীয় কমিটি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close