টঙ্গী প্রতিনিধি

  ১৯ জানুয়ারি, ২০২০

বিশ্ব ইজতেমায় আজ আখেরি মোনাজাত

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিন গতকাল শনিবার বয়ান, জিকির-আসকার, ইবাদত-বন্দেগির মাধ্যমে পার করেছেন মুসল্লিরা। আজ রোববার দুপুর ১২টার মধ্যেই আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে সা’দ অনুসারীদের বিশ্ব ইজতেমা। সেইসঙ্গে শেষ হবে এ বছরের বিশ্ব ইজতেমা। মাওলানা সা’দ অনুসারীদের বিশ্ব ইজতেমা শুরু হয় গত শুক্রবার থেকে।

তুরাগ নদের পাড়ে ইজতেমা মাঠে গতকাল ছিল লাখো মানুষের ভিড়। এত মানুষ অথচ হইচই, হুড়োহুড়ি বা কোলাহল নেই। সবাই নিজের মতো করে শৃঙ্খলা মেনে চলছেন। সবার মাঝেই রয়েছে সহযোগিতার মনোভাব। মাঠজুড়ে বিশাল শামিয়ানার নিচে ছোট ছোট দলে ভাগ হয়ে অবস্থান করছেন অংশগ্রহণকারীরা। মাঠে পাটি, লেপ-তোশক পেতে ঘুমানোর ব্যবস্থা।

দ্বিতীয় পর্বের ইজতেমায় ৫৯টি দেশের ৩ হাজার এবং দেশের ৬৪টি জেলার কয়েক লাখ মানুষ অংশ নিচ্ছেন। আখেরি মোনাজাতে মুসল্লির সংখ্যা আরো বাড়তে পারে।

গতকাল বাদ ফজর ভারতের ভাই মুরসালিন মুসল্লিদের উদ্দেশে বয়ান শেষে বিভিন্ন খিত্তায় নিজেদের মধ্যে বয়ান নিয়ে আলোচনা হয়। সকাল ১০টার পর থেকে জোহরের নামাজের আগ পর্যন্ত কেন্দ্রীয়ভাবে বয়ান থাকে না। এ সময়ও দেখা গেছে, অনেকে ব্যস্ত জিকির-আসকারে, কেউ কোরআন-হাদিস পড়ছেন। কেউ কেউ ছোট ছোট দলে বয়ান শুনছেন। আর কেউ কেউ ব্যস্ত রান্নার জোগাড় নিয়ে। ইজতেমার মাঠের রাস্তার ধারে চলছে রান্নার আয়োজন। ছোট ছোট দলে আসা অংশগ্রহণকারীরা নিজেরাই নিজেদের খাবার রান্না করেন।

জোহরের নামাজের জামাতে অংশ নেন বিপুলসংখ্যক মুসল্লি। নামাজের পর আবার বয়ান শুরু হয়। বয়ান করেন ভারতের ভারতের মাওলানা আবদুস সাত্তার। এছাড়া গতকাল বাদ আসর মাওলানা মোশারফ হোসেন ও বাদ মাগরিব ভারতের মাওলানা জমশেদ বয়ান করেন।

হেদায়েতি বয়ান : আখেরি মোনাজাতের আগে হেদায়েতি বয়ান করবেন ভারতের মাওলানা জামশেদ। বিশ্ব ইজতেমার আয়োজক কমিটির মুরব্বি মাওলানা আশরাফ আলী জানান, হেদায়েতি বয়ান শেষে আখেরি মোনাজাত পরিচালনা করবেন মাওলানা জামশেদ। গত শুক্রবার রাতে তাবলিগ জামাতের মুরব্বিদের বৈঠকে ওই সিদ্ধান্ত হয়।

বয়ানে যা বলা হলো : ইমান, আখলাক, দ্বীনের ওপর মেহনত, ইসলামকে শক্তিশালী করা, সব ভেদাভেদ ভুলে নিজের দেশ ও মুসলিম উম্মাহর শান্তি বৃদ্ধিতে ভূমিকা রাখা, নবীওয়ালা কাজে দিন ও সময় ব্যয় করা। পৃথিবীতে শান্তির বাণী ছাড়য়ে দেওয়া। ইসলামকে প্রতিষ্ঠিত করা। নামাজ রোজা ও আল্লার এবাদত পালনের ওপর বয়ান করা হয়।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. আনোয়ার হোসেন সাংবাদিকদের বলেন, আখেরি মোনাজাতকে কেন্দ্র করে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা রয়েছে। এছাড়া যান চলাচলেও কিছু নিয়ন্ত্রণ থাকবে। গত শুক্রবার মধ্যরাতের আগেই ঢাকা থেকে আসা যানবাহনগুলোকে আবদুল্লাহপুর থেকে কামারপাড়া অভিমুখে পাঠিয়ে দেওয়া হবে। ময়মনসিংহ ও টাঙ্গাইল থেকে ঢাকাগামী যানবাহনগুলোকে ভোগড়া চৌরাস্তা এবং সিলেট থেকে ঢাকাগামী যানবাহনগুলোকে টঙ্গীর নিমতলীতে আটকে দেওয়া হবে।

ইজতেমায় অংশগ্রহণকারীদের সুবিধার্থে ১৬টি বিশেষ ট্রেন চলাচল করবে। এছাড়া সব আন্তঃনগর ট্রেন টঙ্গীতে যাত্রাবিরতি করবে। বিআরটিসি শতাধিক বিশেষ বাস সার্ভিস চালু করেছে।

ইজতেমায় আগত ৫ মুসল্লির মৃত্যু : গত শুক্রবার রাতে রংপুরের পীরগঞ্জ উপজেলার উসমানপুর এলাকার হাজী জয়নাল আবেদীনের ছেলে হুমায়ুন কবীর (৬৫), বার্ধক্যজনিত কারণে আর গাইবান্ধার সাঘাটা থানার কামালেরপাড়া গ্রামের ভিক্ষু হাজীর ছেলে আবদুস ছোবহান (৬৫) হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। ঝিনাইদহ সদর থানার কালাহাট গোপালপুর গ্রামের আ ফ ম জহুরুল আলম (৬২) ও ঢাকার উত্তরা পশ্চিম থানার নলভোগ ফজলু মিয়ার ছেলে ইলিয়াস মিয়া (৮৫)।

যৌতুকবিহীন বিয়ে : গতকাল শনিবার মূল বয়ান মঞ্চে যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠিত না হলেও ইজতেমা ময়দানের বিশেষ কামরায় (কক্ষে) বিয়ে অনুষ্ঠিত হয়। এ সময় শতাধিক বিয়ে অনুষ্ঠিত হয়েছে। সা’দ অনুসারীদের ২০২১ সালের বিশ্ব ইজতেমার সম্ভাব্য তারিখ আজ রোববার আখেরি মোনাজাতের পূর্বে ঘোষণা করা হবে বলে জানান আয়োজক কমিটির মুরব্বি মনির হোসেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিশ্ব ইজতেমা,আখেরি মোনাজাত,ইজতেমা ময়দান
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close