গাজী শাহনেওয়াজ

  ০২ জানুয়ারি, ২০২০

ঢাকা সিটি নির্বাচন

ভোটারদের আগ্রহের কেন্দ্রবিন্দু ইভিএম

ঢাকা উত্তর এবং দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ভোটারদের মধ্যে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) প্রতি আগ্রহ সৃষ্টিতে মহাপরিকল্পনা নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ভোটারদের মধ্যে আস্থা ফেরাতে এবং ইভিএম তাদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে রাখতে চলছে নানা কর্মযজ্ঞ। প্রযুক্তিতে ভোট কারচুপির সুযোগ কম, তাই এর প্রতি আস্থা রেখে কেন্দ্রে পৌঁছালে নির্বিঘ্নে পছন্দের ব্যক্তিকে ভোট দেওয়া সম্ভব, সে প্রচারও থাকছে ইসির পরিকল্পনাতে।

ইভিএমে ভোটদানে যাতে অসুবিধায় পড়তে না হয় তার জন্য মক ভোটিং, বিভিন্ন প্রশিক্ষণ, লিফলেট ও প্রচারপত্র বিলি, পত্রিকা ও টিভিতে বিজ্ঞাপন প্রচারের ব্যবস্থা ইসির কর্মপরিকল্পনায় রাখছে। এছাড়া কেন্দ্রে পৌঁছানোর পর যাতে জোরপূর্বক পছন্দের প্রার্থীর বাইরে অন্যজনকে ভোটদানে বাধ্য না করতে পারে, সেজন্য কেন্দ্রের অভ্যন্তরে দায়িত্ব পালন করবেন দুজন করে সেনাসদস্য। নিরপেক্ষ নির্বাচন এবং সব প্রার্থীর জন্য সমান-সুযোগ প্রদানে কোনো ধরনের কার্পণ্য করবে না নির্বাচন কমিশন।

ইভিএমে ভোটদানের ব্যবস্থা রাখতে প্রচলিত নিয়মের মধ্যে থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত রয়েছে কমিশনের। তবে ভোটের পরিবেশ পরিস্থিতি উত্তপ্ত হলে সেক্ষেত্রে বাড়তি ফোর্স মোতায়েন করে নির্বাচন সম্পন্ন করবে কমিশন। এজন্য আইনশৃঙ্খলা সংক্রান্ত বৈঠক পর্যন্ত অপেক্ষা করবে তারা। কারণ গোয়েন্দা সংস্থাসহ রিটার্নিং অফিসার-পুলিশ প্রশাসনের পক্ষ থেকে কোনো সুপারিশ না এলে প্রচলিত নিয়মেই নির্বাচন সম্পন্ন করবে কমিশন।

জানতে চাইলে নির্বাচন কমিশনার ব্রি. জে. (অব.) শাহাদাত হোসেন চৌধুরী বলেন, বিভিন্ন নির্বাচনে ইভিএমে ভোট অনুষ্ঠিত হয়েছে। এবার ঢাকা উত্তর এবং দক্ষিণ দুই সিটি করপোরেশন নির্বাচনের সব কেন্দ্রে এই প্রযুক্তিতে ভোট হবে। তবে অন্য নির্বাচনের তুলনায় এখানে ব্যতিক্রম এই যে, এত বিপুল সংখ্যক ভোটার ও ভোটকেন্দ্র ইভিএমে ব্যবহার হয়নি।

তিনি বলেন, ভোটারদের মধ্যে ইভিএমে ভোটদানে আগ্রহ সৃষ্টি করতে ব্যাপক কর্মপরিকল্পনা গ্রহণ করেছি। এই পদ্ধতিতে ভোটদান কতটা স্বাচ্ছন্দ্যদায়ক ও আনন্দঘন তা ভোটকেন্দ্রে এলেই উপলব্ধি করতে সক্ষম হবেন ভোটাররা। আমরা সে ব্যবস্থার অংশ হিসেবে মক ভোটিং, বিভিন্ন প্রশিক্ষণ, লিফলেট ও প্রচারপত্র বিলি, পত্রিকা ও টিভিতে বিজ্ঞাপন প্রচারের ব্যবস্থা রাখা হচ্ছে। তিনি বলেন, ইভিএমে ভোট কারসাজির সুযোগ নেই। পাল্টে দেয়া যায় না ফল। তাই নির্বিঘ্নে ভোটাররা ভোট দিতে পারবে এর জন্য সব ব্যবস্থা ইসির পক্ষ থেকে রাখা হচ্ছে।

রাজধানী ঢাকার দুটি সিটি করপোরেশনে প্রায় ৫৪ লাখ ভোটার রয়েছে। এর মধ্যে ডিএনসিসির ৫৪টি ওয়ার্ডের আওতায় ৩০ লাখ ৩৬ হাজার এবং ডিএসসিসিতে ৭৫টি ওয়ার্ডের আওতায় ২৩ লাখ ৬৭ হাজার ভোটার রয়েছে। দুই সিটির আসন্ন নির্বাচনে সম্ভাব্য ভোটকেন্দ্রের সংখ্যা হবে ২ হাজার ৫০০।

ডিএসসিসিতে একটি মেয়র পদ, ৭৫টি কাউন্সিলর পদ এবং ২৫টি সংরক্ষিত আসন (নারীদের জন্য) এবং ডিএনসিসির একটি মেয়র পদ, ৫৪টি কাউন্সিলর পদ এবং ১৮টি সংরক্ষিত আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৩০ জানুয়ারি।

তবে আড়াই হাজার কেন্দ্রের অধীনে ১৫ হাজারের মতো কক্ষ রয়েছে। প্রতিটি কক্ষে ১টি করে অর্থাৎ ১৫ হাজার ইভিএম লাগবে। এছাড়া যান্ত্রিক ও কারিগরি ত্রুটির কারণে কোনো একটি ইভিএম বিকল হলে সেখানে বিকল্প হিসেবে বাড়তি কিছু যন্ত্র প্রস্তুত রাখতে চায় কমিশন।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) খান মো. নুরুল হুদা বলেন, সিটি নির্বাচনে ইভিএমে ভোট চলার সময় যন্ত্রে ত্রুটি দেখা দিলে তাৎক্ষণিক ওই কেন্দ্রের ভোট বন্ধ করে দেয়া হবে। ফলে ভোটারদের প্রতি আস্থা রেখে কমিশন ওই কঠোর সিদ্ধান্ত নিয়েছে। ইসি বলছে, তাদের কাছে প্রার্থীর পাশাপাশি প্রত্যেকটি ভোটার আমানত।

এদিকে, ইভিএমে ভোট নিয়ে পুরোপুরি বিপরীত অবস্থানে রয়েছে আওয়ামী লীগ-বিএনপি। সিটি নির্বাচনের পুরো কেন্দ্রে ইভিএমে ভোট নেওয়ার সিদ্ধান্ত হলেও বিএনপির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এখনো আপত্তি জানানো হয়নি। কারণ প্রযুক্তিনির্ভর ভোটে ফল পাল্টানোর সুযোগ না থাকায় বিতর্কের জায়গা থেকে সরে এসেছে দলটি বলে মনে করছে নির্বাচন সংশ্লিষ্টরা। তারা বলছে, ইভিএমে ভোটদান সিস্টেমেটিক এবং ত্রুটিমুক্ত। ভোটারদের কেন্দ্রে যে প্রার্থী হাজির করতে পারবেন জয় তারই হওয়ার সম্ভাবনা বেশি। কারণ ব্যালটে জোরপূর্বক সিলমারার সুযোগ থাকলেও ইভিএমে এ সুযোগ নেই বললেই চলে। অনুমোদিত ব্যক্তির বাইরে এটাকে সচল করা সম্ভব নয়। কোনো দুর্বৃত্ত ইভিএমে জোরপ্রয়োগ করার চেষ্টা করলেও তা বিকল হবে।

সর্বশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৬টি আসনে ইভিএমে ভোটদানের ব্যবস্থা ছিল। সংসদ নির্বাচনে প্রযুক্তিকে যুক্ত করায় এর প্রতি মানুষের আস্থা বেড়েছে। সিটিতে ইভিএমে ভোট হলে সেখানে সাধারণ জনগণ ও ভোটারদের আস্থা সৃষ্টিতে কারিগরি সহায়তার জন্য নিয়োগ থাকবে সেনাবাহিনীর সদস্য।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঢাকা সিটি নির্বাচন,ইভিএম,ভোটার,ইসি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close