reporterঅনলাইন ডেস্ক
  ১১ ডিসেম্বর, ২০১৯

আরও ৪ সুয়ারেজ প্লান্ট করবে সরকার : স্থানীয় সরকারমন্ত্রী

রাজধানীর বর্জ্য সঠিক উপায়ে ধ্বংস করতে আরো চারটি সুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট করার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম।

তিনি বলেন, সঠিক উপায়ে সুয়ারেজ ব্যবস্থাপনা না করলে ভবিষ্যতে ঢাকা শহর পরিবেশ ও নদীদূষণে অযোগ্য হয়ে যাবে। এজন্য আমরা দাশেরকান্দি ছাড়া পাগলা, মিরপুর, উত্তরা ও রায়ের বাজারে ট্রিটমেন্ট প্লান্ট করার পরিকল্পনা নিয়েছি। এ প্রকল্পের কাজ শেষ হলে পর্যায়ক্রমে বাকিগুলো বাস্তবায়ন করা হবে।

বুধবার দুপুরে রাজধানীর নির্মাণাধীন দাশেরকান্দি সুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন মন্ত্রী

তাজুল ইসলাম বলেন, এটা আমাদের সুপারভিশন প্রকল্প। এটা চালু হলে সব সুয়ারেজ এখানে এনে পুড়িয়ে ফেলা হবে। সেই লক্ষ্যে নেটওয়ার্ক পাইপ লাইন স্থাপনের কাজও শিগগিরই শুরু হবে। এটা চালু হলে নদী ও পরিবেশ দূষণ কমে আসবে।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, ঢাকার যে বায়ুদূষণ, সরকার দায়িত্ব এড়াতে পারবে না। সেটি মোকাবিলায় পদক্ষেপ নেওয়া হচ্ছে। এখন ঢাকা ওয়াসা ৯০ শতাংশ মানুষকে সুপেয় পানি দিচ্ছে। হাইকোর্টের একটি আদেশে ৩৬টি এলাকার পানি পরীক্ষার মাধ্যমে ২৬টি এলাকাতেই সুপেয় পানি পাওয়া গেছে।

সরকারের উন্নয়ন ও ভালো কাজগুলো মানুষের কাছে তুলে ধরতে গণমাধ্যমের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আমাদের ভালো কাজ মানুষের কাছে নিয়ে যেতে হবে। মানুষ এসেতো আর প্রকল্পে কাজ করবে না, তাদেরকে সরকার বলবে না কাজ করো, তারা যদি উন্নয়ন দেখে সরকারকে সমর্থন করে, তাদের মানসিক সমর্থন আমাদের উৎসাহ যোগাবে। জনগণের মানসিক সমর্থন খুবই গুরুত্বপূর্ণ।

মন্ত্রী বলেন, কীভাবে ঢাকা শহরকে দৃষ্টিনন্দন করা যায়, আমরা তার মহাপরিকল্পনা নিয়েছি। এই অপরিকল্পিত শহরকে দূষণমুক্ত করা কঠিন কাজ। তারপরও মহাপরিকল্পনা তৈরি করে সমন্বয় করে উন্নয়ন কাজ করা হবে। তাহলে খোঁড়াখুঁড়ির যন্ত্রণা থেকে মুক্তি পাবে জনগণ। বায়ু দূষণ কমে আসবে।

মানুষের উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবিরাম কাজ করছেন জানিয়ে তাজুল ইসলাম বলেন, বঙ্গবন্ধু অনেক স্বপ্ন নিয়ে দেশ স্বাধীন করেছিলেন, কিন্তু তিনি তার স্বপ্নপূরণ করতে পারেননি। ঘাতকরা সপরিবারে তাকে হত্যা করে। তাই বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে তারই কন্যা শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্থানীয় সরকারমন্ত্রী,তাজুল ইসলাম,সুয়ারেজ প্লান্ট,প্রকল্প,দূষণ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close