ঈদে মিলাদুন্নবী উপলক্ষে ১৫ দিনব্যাপী অনুষ্ঠান

প্রকাশ : ০৭ নভেম্বর ২০১৯, ১৭:৩৫

প্রতিদিনের সংবাদ ডেস্ক

ঈদে মিলাদুন্নবী উপলক্ষে ১৫ দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে ইসলামিক ফাউন্ডেশন। ৯ নভেম্বর থেকে শুরু হবে এ অনুষ্ঠান। যথাযথ ধর্মীয় মর্যাদা ও পরিবেশে ১০ নভেম্বর রোববার সারাদেশে ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপিত হবে।

এ উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে—শনিবার বাদ মাগরিব বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে ধর্মসচিব আনিছুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানমালার শুভ উদ্বোধন করবেন।

ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নরসের গভর্নর মিছবাহুর রহমান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নরসের গভর্নর সিরাজ উদ্দীন আহমেদ ও খন্দকার গোলাম মাওলা নকশেবন্দী।

এরপর বাদ এশা ওয়াজ করবেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুফতি মিজানুর রহমান ও ঢাকার মদীনাতুল উলুম কামিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আবদুর রাজ্জাক আল আযহারী।

৯ নভেম্বর থেকে ২৩ নভেম্বর পর্যন্ত প্রতিদিন বাদ মাগরিব থেকে মসজিদের পূর্ব সাহানে ওয়াজ ও মিলাদ মাহফিল। দেশবরেণ্য ওলামায়েকেরাম ও পীর-মাশায়েখ মাহফিলে বয়ান করবেন।

বাংলাদেশ বেতারের সাথে যৌথ প্রযোজনায় ১০ থেকে ১৬ নভেম্বর সপ্তাহব্যাপি মহানবী (সা.) জীবন ও কর্মের ওপর সেমিনার হবে। ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম মিলনায়তনে বাদ আসর অনুষ্ঠেয় এসব সেমিনার রেকর্ডিং করে বাংলাদেশ বেতার ‘ক’ কেন্দ্র থেকে রাত সোয়া ১০টায় প্রচার করা হবে।

এছাড়া, ৯ নভেম্বর থেকে ২৩ নভেম্বর পর্যন্ত জাতীয় মসজিদের উত্তর সাহানে ইসলামি ক্যালিগ্রাফি, মহানবী (সা.)-এর জীবনীভিত্তিক পোস্টার ও গ্রন্থ প্রদর্শনী হবে। প্রতিদিন দুপুর দেড়টা থেকে রাত সাড়ে ৭টা পর্যন্ত এ প্রদর্শনী দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।

মসজিদের দক্ষিণ চত্বরে ৯ নভেম্বর থেকে মাসব্যাপি ইসলামি বইমেলা শুরু হবে। মেলায় কুরআন-হাদিসসহ বিভিন্ন বই বিশেষ কমিশনে পাওয়া যাবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা খোলা থাকবে।

ফাউন্ডেশনের দেশের ৬৪টি জেলা ও বিভাগীয় কার্যালয়, ৫০টি ইসলামিক মিশন কেন্দ্র, ৭টি ইমাম প্রশিক্ষণ একাডেমি ও ৫৫০টি উপজেলা/জোন মডেল রিসোর্স সেন্টারে র‌্যালি, সবিনা খতম, ওয়াজ ও মিলাদ মাহফিল, মহানবী (সা.)-এর জীবনীর ওপর সেমিনার/আলোচনাসভা এবং স্কুল ও মাদরাসার শিক্ষার্থীদের জন্য ইসলামিক সাংস্কৃতিক প্রতিযোগিতা হবে।

পিডিএসও/হেলাল