নিজস্ব প্রতিবেদক

  ০১ নভেম্বর, ২০১৯

সৌহার্দ্যপূর্ণ সম্পর্কে দেশ এগিয়ে যাচ্ছে : স্থানীয় সরকারমন্ত্রী

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, ‘প্রতিবেশী দেশের সঙ্গে আমাদের ভালো সম্পর্ক রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত ও মিয়ানমারের সম্পর্ক আরো দৃঢ় করেছেন। আর সৌহার্দ্যপূর্ণ সম্পর্কই দেশকে এগিয়ে নিতে সহযোগিতা করছে।’

স্বপ্নকথা সাহিত্য পরিষদের (স্বসাপ) দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুক্রবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে দুই বাংলার সাহিত্য বন্ধন, আলোচনা সভা, লেখক সম্মাননা, মোড়ক উন্মোচন ও সাংস্কৃতিক সন্ধ্যায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সভা উদ্বোধন করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সমন্বয়ক মোহাম্মদ আবদুল হান্নান খান, প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি নির্মলেন্দু গুণ, বিশেষ আলোচনা করেন সংগীতাঙ্গন প্রকৃতজ শামিম রুমি টিটন, বিশেষ অতিথির বক্তব্য দেন ছড়াকার আসলাম সানি, শুদ্ধ-বানান চর্চার সভাপতি ড. মো. আল-আমিন, বাংলাদেশ ক্যাম্পাস পত্রিকার সম্পাদক ড. এম হেলাল প্রমুখ। সভাপতিত্ব করেন সাহিত্য বন্ধন ও বাকস ঐক্য ফোরামের সভাপতি রোকসানা সুখী।

মো. তাজুল ইসলাম বলেন, ‘আমি রাজনীতি করি, আমি মন্ত্রী। সংগত কারণেই বাংলাদেশের সব মানুষের কল্যাণে কাজ করতে হচ্ছে। আমাদের এই মানবকল্যাণের স্বপ্ন দেখিয়েছে গেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার ঐতিহাসিক ৭ মার্চের ভাষণে তিনি বলেছেন, ‘এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। বাংলার মানুষকে মুক্তি দিতে তিনি কাজ করেছেন।’

কবি নির্মলেন্দু গুণ বলেন, কবিতার বন্ধনে আবদ্ধ দুই বাংলা। তাদের এই বন্ধন আরো দৃঢ় হোক, সে আশা করছি। তিনি আরো বলেন, এক মাসব্যাপী বাংলাদেশ বইমেলা অনুষ্ঠিত হয়, সেটা পৃথিবীর কোনো দেশে হয় না। ইউরোপের বিভিন্ন দেশে কবির সংখ্যা কমছে। আর বাংলাদেশে দিন দিন তা বাড়ছে। রাজধানীতে গত বইমেলায় তিন হাজারের বেশি কবিতার বই ছাপানো হয়েছে।

এর আগে কবি নির্মলেন্দু গুণকে আজীবন সম্মাননা পুরস্কার প্রদান করা হয়। এ ছাড়া বাংলাদেশ ও পশ্চিম বাংলার কবিদের সম্মাননা স্মারক দেওয়া হয়।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মো. তাজুল ইসলাম,স্থানীয় সরকারমন্ত্রী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close