নিজস্ব প্রতিবেদক

  ৩১ অক্টোবর, ২০১৯

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠা‌নে স্থানীয় সরকারমন্ত্রী

‘গ্রাম ইউনিয়ন পর্যায়ে সুপেয় পানি পৌঁছানোর কার্যক্রম চলছে’

গ্রাম ইউনিয়ন পর্যায়ে সুপেয় পানি পৌঁছানোর কার্যক্রম চলছে বলে জানালেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো.তাজুল ইসলাম। তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষমাত্রা (এসডিজি) অর্জনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিশ্রুতি দিয়েছেন। টেকসই উন্নয়নের অন্যতম একটি বিষয় হল ইউনিয়ন ও গ্রাম পর্যায়ে সুপেয় পানি পৌঁছানো। সে লক্ষ্য অনুযায়ী আমরা এ কাজটি করছি। ইতোমধ্যে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর পরিকল্পনা প্রণয়ন করছে।

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে নারায়নগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) ও ঢাকা ওয়াসার মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

চুক্তির আওতায় এখন থেকে ঢাকা ওয়াসার নারায়ণগঞ্জ মডস জোন পরিচালনা করবে নাসিক। আগামী এক বছর ঢাকা ওয়াসা জনবল এবং কারিগরি বিষয়ে নাসিককে সার্বিক সহযোগিতা করবে। এতে নাসিকের পক্ষে মেয়র ডা: সেলিনা হায়াৎ আইভী এবং ঢাকা ওয়াসার পক্ষে এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী তাকসিম এ খান সমঝোতা চুক্তি স্বাক্ষর করেন।

মো. তাজুল ইসলাম বলেন, একটা সিটি করপোরেশনের প্রধান কাজ সেবা দেওয়া ও রাজস্ব আদায় করা। কিন্তু সেবা দিলেও রাজস্ব আদায় সেভাবে করতে পারে না। কারণ মেয়রদের সঙ্গে নাগরিকদের দূরত্ব বেশি। মেয়ররা যদি নাগরিকদের বুঝিয়ে বলেন, যে আমি আপনাদের কম টাকায়, বর্জ্য, রাস্তাঘাট, পরিষ্কার-পরিচ্ছন্নতাসহ নানা রকম সেবা দিয়ে থাকি। আপনারা যদি ব্যক্তিগতভাবে একজন পরিচ্ছন্নকর্মী, বর্জ্য ফেলার জন্য কর্মীসহ প্রত্যেক খাতে আলাদা লোক রাখেন, তাহলে অনেক টাকা খরচ করতে হচ্ছে। সে সেবাটা আমরা কম টাকায় দিচ্ছি। তাহলে আমাদের রাজস্বটা কেন দিচ্ছেন না। এভাবে যদি নাগরিকদের বুঝিয়ে বলেন, আমি শতভাগ আশাবাদি নাগরিকরা স্বতঃস্ফুর্তভাবে রাজস্বে অংশগ্রহণ করবে।

তিনি বলেন, আমি আগে শুনেছি, পৌরসভাগুলো কর্মীদের বেতন দিতে পারছে না। এখন সে কথাটা অনেকটা কমে এসেছে। কারণ আমি তাদের কিছু সিস্টেম শিখিয়ে দিয়েছি।

লাকসাম পৌরসভার উদাহরণ দিয়ে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, এ পৌরসভার মেয়র আবুল খায়ের। তিনি মেয়র নির্বাচিত হওয়ার পর তাদের রাজস্ব আদায় ছিল ৮১ লাখ টাকা। নানা সংকট ও রাজস্ব আদায়ে বৈষম্য ছিল। যেমন, একতলা ভবনের ট্যাক্স নির্ধারণ ছিল ৫০ হাজার টাকা, আর ৫তলা ভবনের ট্যাক্স নির্ধারণ ছিল ৫ হাজার টাকা। প্রভাবশালী লোকদের ক্ষেত্রে তা হয়েছে। আমি এক রাজনৈতিক সভায় অংশগ্রহণ করে সেখানে নাগরিকদের উদ্দেশ্যে বললাম, আপনাদের ট্যাক্স বাড়িয়ে দিতে হবে। পরবর্তীতে মেয়রকে কিছু সিস্টেম শিখিয়ে দেওয়া হল। মেয়র নাগরিকদের বুঝিয়ে সে অনুযায়ী কাজ করেছে। এখন লাকসাম পৌরসভার রাজস্ব আদায় বেড়েছে ২ লাখ ৯৪ হাজার টাকা। এখন মেয়র এলাকায় খুব জনপ্রিয়।

তিনি আরো বলেন, নারায়ণগঞ্জ একটি ক্রমবর্ধমান শহর। শিল্পপ্রতিষ্ঠান বহুল এলাকা হওয়ায় এখানে পানি ব্যবস্থাপনা আরও সহজ হওয়া দরকার। সে কারণে তাদের এই ব্যবস্থাপনার দায়িত্ব দেওয়া হলো।

নাসিক মেয়র সেলিনা হায়াৎ আইভী বলেন, ওয়াসার ব্যবস্থাপনা নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের আওতায় আসবে এটা দীর্ঘদিনের দাবি ছিল। বিভিন্ন সংগঠনেরও দাবি ছিল। দাতা সংস্থাগুলো আমাদের সঙ্গে এখন যোগাযোগ করছে আর্থিক সহায়তা দেওয়ার জন্য। পানি ব্যবস্থাপনায় প্রায় ৮শ’ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প চলছে। তবে স্থানীয় সরকার মন্ত্রণালয় এবং মন্ত্রীর সহায়তা আমাদের অনেক প্রয়োজন হবে। আগের মতো ভবিষ্যতেও তা অব্যাহত থাকবে বলে আমাদের বিশ্বাস।

ওয়াসার প্রধান তাকসিম এ খান বলেন, পানি ব্যবস্থাপনায় ওয়াসার দক্ষতার জন্যই ১৯৯০ সালে নারায়ণগঞ্জের পানি ব্যবস্থাপনা ঢাকা ওয়াসাকে দেওয়া হয়েছিল। আমরা এখন শতভাগ পানি সরবরাহ করার সক্ষমতা অর্জন করেছি। আশা রাখি নাসিক তাদের মতো করে পানি ব্যবস্থাপনা দক্ষতার সঙ্গে করতে পারবে।

সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দিন আহমদ, ঢাকা ওয়াসার প্রধান প্রকৌশলী কামরুল ইসলাম। অনুষ্ঠানে স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিবসহ ঢাকা ওয়াসা, নারায়নগঞ্জ ওয়াসা ও নাসিকের কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

পিডিএসও/রি.মা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সমঝোতা স্মারক স্বাক্ষর,স্থানীয় সরকারমন্ত্রী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close