জাপানে পৌঁছেছেন রাষ্ট্রপতি

প্রকাশ | ২১ অক্টোবর ২০১৯, ১০:৪৭

বাসস

জাপানের নতুন সম্রাট নারুহিতোর অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে টোকিও পৌঁছেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

রাষ্ট্রপতিকে বহনকারী সিঙ্গাপুর এয়ারলাইন্সের ফ্লাইটটি সোমবার স্থানীয় সময় সকাল সাড়ে ৬টায় টোকিওর হানেদা ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে পৌঁছায়। স্ত্রী রাশিদা খানমও এই সফরে তার সঙ্গে রয়েছেন।

হানেদা এয়ারপোর্টে রাষ্ট্রপতিকে স্বাগত জানান জাপানের পররাষ্ট্রমন্ত্রীর বিশেষ সহকারী কেনজিরো মনজি এবং জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতেমা। এয়ারপোর্ট থেকে টোকিওর হোটেল নিউ ওতানিতে যান আবদুল হামিদ। এবারের সফরে টোকিওতে এই হোটেলেই তিনি থাকবেন।

জাপান সরকারের আমন্ত্রণে আট দিনের এই সফরে তিনি অন্যান্য দেশের সরকার-রাষ্ট্রপ্রধানদের সঙ্গেও বৈঠক করতে পারেন বলে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন জানিয়েছেন।

আগামী ২২ অক্টোবর সিংহাসনে আরোহণ করবেন জাপানের নতুন সম্রাট নারুহিতো। টোকিওর ইমপেরিয়াল প্যালেসের ‘হল অব পাইনে’ রাজকীয় এই আয়োজনে ১৭০টির দেশের বিভিন্ন পর্যায়ের দুই হাজার অতিথি অংশ নেবেন।

অভিষেক অনুষ্ঠানে যোগ দেওয়ার পাশাপাশি সম্রাট ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের দেওয়া ভোজে অংশ নেবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। সিঙ্গাপুরে যাত্রাবিরতি শেষে রাষ্ট্রপতি আগামী ২৭ অক্টোবর দেশে ফিরতে পারেন বলে জানিয়েছেন তার প্রেস সচিব।

পিডিএসও/তাজ