নিজস্ব প্রতিবেদক

  ১৭ অক্টোবর, ২০১৯

৮৫ হাজার মেগাওয়াট বিদ্যুতের লক্ষমাত্রা সরকারের : স্থানীয় সরকারমন্ত্রী

বর্তমান সরকার ৮৫ হাজার মেগাওয়াট বিদ্যূতের লক্ষমাত্রা নিয়ে কাজ করছে জানিয়ে স্থানীয় সরকার মন্ত্রী মো: তাজুল ইসলাম বলেন, দেশে বর্তমানে বিদ্যুতের কোনও ঘাটতি না থাকলেও সরকার ৮৫ হাজার মেগাওয়াট বিদ্যূৎ উৎপাদনের লক্ষ্য নিয়ে কাজ করছে। এর কারণ ব্যাখ্যা করতে গিয়ে তিনি বলেন, সারা দেশে একশটির মতো ইকোনোমিক জোন নির্বাচন করা হয়েছে। এই ইকোনোমিক জোনগুলোতে কল কারখানা স্থাপন হলে বিদ্যূতের চাহিদা যেমন বাড়বে, অপর দিকে বিশাল জনগোষ্টীর কর্মসংস্থান হবে।

মন্ত্রী বৃহস্পতিবার রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বিল্ড বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো-২০১৯’ এর উদ্ভোধন কালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, চট্টগ্রামের মিরসরাই ইকোনোমিক জোনে প্রায় পাঁচ হাজার মেগাওয়াট বিদ্যুতের প্রয়োজন হবে, যেখানে প্রায় ৫০ লক্ষ লোকের কর্মসংস্থানও হবে। স্বপ্নের উন্নত দেশ বা উন্নয়নশীল একটি দেশ গড়তে হলে আমাদের শুধু কৃষি বা গার্মেন্ট এর উপর নির্ভরশীল থাকা যাবে না। সেজন্য আমাদেরকে শিল্পের বিকেন্দ্রিকরণ করতে হবে। এখন মানুষের মাথা পিছু আয় হচ্ছে দুই হাজার ডলার, কাঙ্ক্ষিত উন্নয়ন লক্ষমাত্রায় পৌঁছাতে পারলে মানুষের আয় দাঁড়াবে ১২ হাজার পাঁচশত ডলারে।

ব্যক্তিগত অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে তিনি বলেন, ১৯৯৬ সালে যখন প্রথমবার এমপি নির্বাচিত হয়েছিলেন দেশে তখন মোট বিদ্যুৎ উৎপাদিত হত ১৬শ মেগাওয়াট, মানুষের মাথা পিছু আয় ছিল মাত্র ৪শত ডলার, দারিদ্র্য’র হার ছিল ৬০ শতাংশ। ২০০১ সালের পর থেকে ২০০৮ পর্যন্ত দেশে এক মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়নি। সেই অবস্থার পরিবর্তন হয়েছে। এখন বাংলাদেশ অনেক বেশি স্বক্ষমতার জায়গায় অবস্থান করছে।

তিনি বলেন, বঙ্গবন্ধু জীবদ্দশায় বলেছিলেন, দেশকে তিনি সুইজারল্যান্ড বানাবেন, উনি বলতেন ওনার লোকজন আছে, টাকা না থাকলেও তিনি সেটা করতে পারবেন। এই নিয়ে অনেকে অনেক কথা বলতো, কিন্তু আজকের এই প্রেক্ষাপটে এসে মন্ত্রী নিজেও বলেন, এমন স্বপ্নের দোড়গোড়ায় আছে আমাদের প্রিয় এ দেশ।

সেমস গ্লোবাল নামের অন্তর্জাতিক একটি সংগঠন আয়োজিত নির্মাণ শিল্প সামগ্রীর এক প্রর্দশনীর আয়োজন করা হয়। সেখানে ১৪টি দেশের ২৬৭টি কোম্পানি প্রদর্শনিতে অংশ নেয়।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বিদ্যুৎ সচিব ড. আহমেদ কাইকাসসহ নির্মান সংশ্লিষ্ট বেশ কিছু কোম্পানির উচ্চপদস্থ কর্মকতারা।

পিডিএসও/রি.মা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্থানীয় সরকারমন্ত্রী,বিদ্যুৎ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close