রোহিঙ্গা প্রত্যাবাসনে সহযোগিতা বজায় রাখবে চীন

প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০১৯, ১০:০৫

অনলাইন ডেস্ক
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও চীনের রাষ্ট্রদূত ঝং জু

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমার কর্তৃপক্ষকে রাজি করানোর প্রচেষ্টা অব্যাহত রাখতে চীনের প্রতি আহ্বান জানিয়েছেন।

চীনের রাষ্ট্রদূত ঝং জুকে উদ্ধৃত করে স্বরাষ্ট্রমন্ত্রী গণমাধ্যমকে বলেন, মিয়ানমারের সঙ্গে চীনের ভালো সম্পর্ক রয়েছে এবং চীন যদি মিয়ানমারকে রাজি করানোর প্রচেষ্টা অব্যাহত রাখে তবে শান্তিপূর্ণভাবে রোহিঙ্গা সংকটের টেকসই সমাধান সম্ভব। চীনের রাষ্ট্রদূত সোমবার মন্ত্রীর সঙ্গে মন্ত্রণালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন।

আসাদুজ্জামান খান কামাল বলেন, জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের অবশ্যই বাংলাদেশ থেকে তাদের নিজ দেশে যেতে হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, চীনা দূত তাকে পুনরায় আশ্বস্ত করে বলেন যে, রোহিঙ্গাদের মিয়ানমারে তাদের প্রকৃত আবাসস্থলে দ্রুত প্রত্যাবাসনের ব্যাপারে তার দেশ সহযোগিতা অব্যাহত রাখবে। রোহিঙ্গা সংকটের টেকসই সমাধান হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

কামাল বলেন, বৈঠককালে বিভিন্ন দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয় এবং চীনা দূত আইনশৃংখলা পরিস্থিতি বজায় রাখতে বাংলাদেশ সরকারের আন্তরিক প্রচেষ্টার প্রশংসা করেন।

তিনি বলেন, রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে বিষয়টি উত্থাপনে চীন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলেও মন্ত্রী চীনা রাষ্ট্রদূতকে জানিয়েছেন।

পিডিএসও/হেলাল