নিজস্ব প্রতিবেদক

  ১০ সেপ্টেম্বর, ২০১৯

ই-পাসপোর্ট পেতে আরো অপেক্ষা!

থমকে গেছে ইলেকট্রনিক পাসপোর্ট প্রকল্পের কার্যক্রম। কয়েক দফা ঘোষণা দিয়েও নাগরিকদের হাতে ই-পাসপোর্ট তুলে দিতে পারেনি কর্তৃপক্ষ।

এদিকে বারবার সময় দিয়েও ই-পাসপোর্ট না পাওয়ায় ক্ষোভ জানিয়েছেন পাসপোর্টপ্রত্যাশীরা। তবে পাসপোর্ট অধিদফতর বলছে, ই-গেট স্থাপনের ধীরগতিসহ নানা কারণে থমকে গেছে এ প্রকল্প। এ ছাড়া ৮টি প্রিন্টিং মেশিনের মাত্র একটি ও ৫০টি ই-গেটের মধ্যে মাত্র দুটি স্থাপনের চিত্র বলে দেয় ই-পাসপোর্ট পেতে আরো লম্বা সময় অপেক্ষা করতে হবে গ্রাহকদের। প্রকল্পের অগ্রগতির বিষয়ে জানতে যোগাযোগ করা হলে কথা বলতে রাজি হননি অধিদফতরের মহাপরিচালক।

দেশে বর্তমানে প্রতি মাসে প্রায় ৪ লাখ ২০ হাজার মেশিন রিডেবল পাসপোর্টের চাহিদা রয়েছে। এরই পরিপ্রেক্ষিতে ২০১৭ সালে ৪ হাজার ৫৬৯ কোটি টাকা খরচে ই-পাসপোর্ট প্রকল্প হাতে নেয় সরকার। এ লক্ষ্যে গত বছরের জুলাইয়ে জার্মান কোম্পানি ভেরিডোসের সঙ্গে চুক্তিও হয়।

চুক্তি অনুযায়ী ২০১৯ সালের জানুয়ারি থেকে ই-পাসপোর্ট পূর্ণাঙ্গভাবে চালুর কথা থাকলেও এরই মধ্যে কয়েক দফা সময় বাড়িয়েও তা বাস্তবায়ন করতে পারেনি কর্তৃপক্ষ। আর এতে ক্ষোভ জানিয়েছে পাসপোর্টপ্রত্যাশীরা।

একজন বলেন, জুলাই মাসের ১ তারিখ থেকে ১০ বছরের জন্য পাসপোর্ট দেওয়ার কথা ছিল। অপেক্ষা করে আবার সেই ৫ বছরের টায় পেলাম। আরো কয়েকজন জানান, পাসপোর্ট অফিসের লোকজনও বলতে পারছেন না কবে নাগাদ ই-পাসপোর্ট চালু হবে। আর প্রকল্প বাস্তবায়ন না হওয়ায় এমআরপি বই কিনতে অতিরিক্ত ব্যয় হচ্ছে সরকারের।

অধিদফতরে প্রায় ২ মাস ঘুরেও পাওয়া যায়নি ই-পাসপোর্ট প্রকল্পের অগ্রগতির কোনো তথ্য। ই-পাসপোর্ট প্রকল্পের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুর রহমান খান বলেন, ই-পাসপোর্টের কোনো ফাইনাল ডেট দিতে পারব না। মন্ত্রণালয় থেকে জানানোর পর বিষয়টি জানাতে পারব।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ই-পাসপোর্ট,প্রকল্প,অপেক্ষা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close