বদরুল আলম মজুমদার

  ২৯ আগস্ট, ২০১৯

জবাবদিহিতা, উন্নত স্থানীয় সরকার উপহার দিতে পারে : স্থানীয় সরকারমন্ত্রী

বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত বাংলাদেশ গড়তে হলে স্থানীয় সরকার ব্যবস্থাকে অবশ্যই উন্নত করতে হবে। আর স্থানীয় সরকারের অধীন গ্রামীন ব্যবস্থাকে উন্নত করতে হলে মানুষের জীবনমান ও কর্মমূখর পরিবেশ তেরি করতে হবে, যাতে মানুষের ক্রয় ক্ষমতা বাড়ে এবং স্থানীয় প্রতিষ্ঠানগুলো আরো বেশি স্বাবলম্বি হতে পারে।

বৃহস্পতিবার রাজধানীর ব্র্যাক সেন্টারে আয়োজিত ‘বাংলাদেশে সামাজিক জবাবদিহিতা ও আলোচনাপ্রসূত গণতন্ত্রের পরিস্থিতি, বর্তমান অবস্থা ও ভবিষ্যত পথ রেখা’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির আলোচনা করতে গিয়ে স্থানীয় সরকারমন্ত্রী মো: তাজুল ইসলাম এসব কথা বলেন। এসময় তিনি বলেন, দেশের স্থানীয় সরকার ব্যবস্থাকে, বিশেষ করে সিটি কর্পোরেশন, পৌরসভার মেয়র, কাউন্সিলর, উপজেলা ও ইউনিয়ন চেয়ারম্যান, মেম্বারদের জবাবদিহিতার পাশাপাশি সবাইকে নিজের জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। আমি নির্বাচিত একজন এমপি, সবার আগে আমি আমার নিজের জবাবদিহিতার কথা বলি। ঠিক তেমনিভাবে স্থানীয় সরকারের প্রতিটি স্তরে বিশেষ করে মেম্বারদের জবাবদিহিতা নিশ্চিত করা হলে মানুষ এর সুফল পাবে।

স্থানীয় সরকারগুলো বা এর অধীনস্থ ওয়ার্ডগুলোকে আরো শক্তিশালী করতে হলে কিছু গুনগত পরিবর্তন আনতে হবে। আর এ পরিবর্তন আনার লক্ষ্যে আমরা বিভিন্ন অংশীজনের সঙ্গে কথা বলছি, অভিজ্ঞতা বিনিময় করছি, নিজেরা গবেষণা করছি। এর বাইরে জবাবদিহিমূলক স্থানীয় ব্যবস্থা গড়ে তুলতে আজকের গোলটেবিলের সুপারিশগুলোকে গুরুত্বসহকারে দেখা হবে। স্থানীয় সরকারের নিম্নস্তর থেকে উচ্চ পর্যায় পর্যন্ত জবাবদিহিমূলক ব্যবস্থা গড়ে তুলতে আরো গবেষণার আহবান জানান স্থানীয় সরকারমন্ত্রী মো: তাজুল ইসলাম।

এসময় মন্ত্রী বলেন, সারা দেশের ৪৫৫৪টি ইউনিয়নের অর্ন্তগত প্রায় বিশ হাজারের মতো মেম্বারদের দক্ষতা বৃদ্ধি করতে পারলে বা বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নে তাদের কাজে লাগানো গেলে অবশ্যই স্থানীয় ব্যবস্থা উন্নত একটি পর্যায়ে যাবে। স্থানীয় সরকারের মাধ্যমে সরকার জনগণকে ১১২টি সেবা দিয়ে থাকে, অথচ এর অধিকাংশ সেবার কথাই মেম্বার বা কাউন্সিলররা জানেন না। তাই তাদের দক্ষতা বৃদ্ধি ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য সরকার কাজ করছে।

ব্র্যাক ইনন্সিটিউট অব গভার্নেন্স এন্ড ডেভেলপমেন্ট প্রজেক্ট আয়োজিত সেমিনারে স্থানীয় সরকারের বিভিন্ন স্তরের জবাবদিহিতা এবং আলোচণাপ্রসূত গণতন্ত্র বা মতামত ব্যবস্থার উপর আরো বক্তব্য রাখেন, স্থানীয় সরকার বিশেষজ্ঞ এবং দি হাঙ্গার প্রজেক্ট এর কান্ট্রি ডিরেক্টর ড. বাদিউল আলম মজুমদার। তিনি স্থানীয় প্রতিষ্ঠানের জবাবদিহিতা বাড়াতে হলে সরকার ও স্থানীয় ব্যবস্থার মাঝে বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে কাজে লাগানোর উপর জোর দেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, মানবাধিকার কর্মী ও ক্যাম্পেইন ফর পপুলেশন এর নির্বাহী রাশেদা কে চৌধুরি এবং মানুষের জন্য ফাউন্ডেশন এর নির্বাহী শাহীনা আনাম। অনুষ্ঠানের শুরতে স্থানীয় সরকারের বিভিন্ন বিষয়ের উপর গবেষণা প্রতিবেদন ও সুপারিশ তুলে ধরেন, স্টেট অব গভার্নেন্স এর নির্বাহী ড. মির্জা এম হাসান।

পিডিএসও/রি.মা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্থানীয় সরকারমন্ত্রী,জবাবদিহিতা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close