নিজস্ব প্রতিবেদক

  ২৩ আগস্ট, ২০১৯

রোহিঙ্গা ইস্যুতে কঠোর অবস্থানে যাচ্ছে বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী

ফাইল ছবি

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ আরো কঠোর অবস্থানে যাচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এ ইস্যুতে জাতিসংঘ দায় এড়াতে পারে না বলেও মন্তব্য করেন তিনি।

শুক্রবার সকালে রাজধানীর ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে ‘১৫ আগস্ট পরবর্তী অভিঘাত' নিয়ে বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপ কমিটির এক আলোচনা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, আমাদের অবস্থানে আমরা একটু শক্ত হবো। আমরা চিন্তা করছি, একটি আন্তর্জাতিক কমিশন কাজে লাগানো হবে। আন্তর্জাতিক যেসব সংস্থা আছে আমরা তাদের বলছি, আপনারা আমাদের এখানে থেকে কোনো লাভ নেই। আপনারা রাখাইনে যান।

মন্ত্রী বলেন, আমরা মিয়ানমারকে আবার বলবো, তোমরা বারবার বলেছ, প্রতিশ্রুতি দিয়েছো। এখন তোমরা তোমাদের লোক নিয়ে যাও। যা-যা করলে তারা যাবে তা করো। রোহিঙ্গা ইস্যুটি জাতিসংঘ এড়াতে পারে না উল্লেখ করে তিনি বলেন, জাতিসংঘ কোনোভাবেই এটা এড়াতে পারে না।

আব্দুল মোমেন আরো বলেন, রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক, তারা বাংলাদেশে থাকবে কেন? তাদের অবশ্যই ফিরে যেতে হবে। ফিরে যাওয়ার জন্য যা প্রয়োজন, তাই করবো। তবে রোহিঙ্গা প্রত্যাবাসন অবশ্যই তাদের সম্মতি নিয়ে এবং নিরাপত্তা নিশ্চিত করে করতে হবে। রোহিঙ্গা সংকট জিইয়ে থাকলে শুধু দক্ষিণ এশিয়া নয়, গোটা বিশ্বে এর নেতিবাচক প্রভাব পড়বে। এই সংকট থেকে যে কোনো সময় চরমপন্থার জন্ম হতে পারে। বিষয়টি বিশ্ববাসীর বুঝতে হবে।

এদিকে, কূটনৈতিক সূত্রে জানা গেছে, নতুন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন দায়িত্ব নেওয়ার পরপরই রোহিঙ্গা ইস্যুতে বিশেষ নজর দিয়েছেন। এই সংকট সমাধানে কীভাবে এগুতে হবে তার দিক-নির্দেশনা দিয়ে মন্ত্রী নিজেই ব্যক্তিগতভাবে কূটনৈতিক মহলে বিষয়টি নিয়ে আলাপ করছেন। তৎপরতার অংশ হিসেবে এরইমধ্যে সিঙ্গাপুর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ভারত এবং চীনের সঙ্গে যোগাযোগ করেছেন ঢাকার কূটনীতিকরা এবং এই যোগাযোগ প্রক্রিয়া অব্যাহত রয়েছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পররাষ্ট্রমন্ত্রী,রোহিঙ্গা ইস্যু,কঠোর অবস্থান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close