ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শংকর ঢাকায়

প্রকাশ : ২০ আগস্ট ২০১৯, ০৮:৪১

অনলাইন ডেস্ক

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামনিয়াম জয়শংকর ৩ দিনের সফরে সোমবার রাতে ঢাকায় পৌঁছেছেন। সোমবার রাতে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

মঙ্গলবার সকালে এস জয়শংকর ধানমন্ডির ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে পরিদর্শনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু করবেন। এরপর রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় দুই প্রতিবেশী দেশের পররাষ্ট্রমন্ত্রীরা দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন। বৈঠকের পর সেখানে তার সম্মানে পররাষ্ট্রমন্ত্রীর দেওয়া এক মধ্যহ্নভোজে যোগ দেবেন তিনি।

বিকালে তিনি গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। রাতে তার সম্মানে ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশের দেওয়া নৈশভোজে যোগ দেবেন তিনি।

মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামনিয়াম জয়শংকরের বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরবর্তী ভারত সফরের তারিখ চূড়ান্ত হবে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং সংশ্নিষ্ট কূটনৈতিক সূত্রে জানা গেছে।

সূত্র আরও জানায়, আগামী অক্টোবরে প্রধানমন্ত্রীর ভারত সফরে আঞ্চলিক এবং বৈশ্বিক রাজনীতি বিশেষ গুরুত্ব পাবে। এ ছাড়া বাংলাদেশ-ভারত সম্পর্ক আরও নিবিড় করা এবং রোহিঙ্গা সংকটের বিষয়টিও আলোচনায় প্রাধান্য পাবে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর ৩ দিনের সফরে শেষে বুধবার সকালে কাঠমান্ডুর উদ্দেশে ঢাকা ছাড়বেন।

পিডিএসও/তাজ