মশা মারতে ডিএনসিসিতে চিরুনি অভিযান

প্রকাশ : ১৯ আগস্ট ২০১৯, ২১:০৫

অনলাইন ডেস্ক

ডেঙ্গুর জীবাণুবাহক এডিস মশা নিধনে চিরুনি অভিযান শুরু করছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। কাল মঙ্গলবার ঢাকা উত্তরের ১৯ নম্বর ওয়ার্ড এলাকায় অভিযানটি শুরু হবে বলে জানিয়েছেন ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম।

সোমবার রাজধানীর মহাখালী বাস টার্মিনালে মশা নিধন কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, একজন পরিচ্ছন্নতা কর্মীর নেতৃত্বে ১০ জনের একটি টিম মশক নিধন অভিযান পরিচালনা করবে। প্রতিটি ওয়ার্ডকে ১০ ভাগে ভাগ করে এক দিনে একটা ওয়ার্ডে অভিযান হবে। একজন কর্মকর্তা তা তদাকরি করবেন। ১০ দিনব্যাপী এ কর্মসূচিতে বাড়ি বাড়ি গিয়ে মশার প্রজননস্থল ধ্বংস করা, পরিচ্ছন্নতা এবং এলাকার মানুষকে সচেতন করার কাজ করবে ডিএনসিসি।

তিনি আরো বলেন, অভিযানের সময় প্রতিটি বাড়িতে ডিএনসিসির কর্মীরা যাবেন। এডিস মশার লার্ভা আছে কি না, তা পরীক্ষা করবেন। এডিসের লার্ভা থাকলে তারা ব্যবস্থা নেবেন। যে বাড়িতে এডিসের লার্ভা পাওয়া যাবে, সেখানে স্টিকার লাগিয়ে দেওয়া হবে। ১০-১৫ দিন পর আবারও সে বাড়িতে গিয়ে পরিস্থিতি দেখা হবে। মশা থাকলে জরিমানা করা হবে।

উদ্বোধনী দিনের পর থেকে প্রথমে ডিএনসিসির পুরোনো ৩৬টি ওয়ার্ডে এই কার্যক্রম চলবে। পরে নতুন ১৮টি ওয়ার্ডে অভিযান চলবে বলেও মেয়র জানান। মহাখালী বাস টার্মিনাল পরিদর্শন শেষে তিনি বলেন, বাস টার্মিনালে টায়ারের স্তূপ সহ্য করা হবে না। যারা রেখেছেন তাদের জেল-জরিমানা করতে বলেছি ম্যাজিস্ট্রেটকে।

মেয়র বলেন, ‘শুধু বাস টার্মিনালে নয়, সিটি করপোরেশনের কোথাও পানি জমে থাকলে তার জন্য যে দায়ী, তাকেও জরিমানা করতে বলেছি। যদি আমিও দোষী হই, তাহলে আমাকেও জরিমানা করা হোক। আমি বলতে চাই, কেউ আইনের ঊর্ধ্বে নয়।’ 

তিনি বলেন, নতুন করে আরো ২০০ ফগারমেশিন ও দেড়শ স্প্রেমেশিন আনা হয়েছে। মশা মারার কার্যক্রম তদারকি ও ফলাফল গণমাধ্যমের কাছে জানানো হবে। এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় কাউন্সিলর সফিউল্লাহ সফি, ঢাকা জেলা বাস-মিনিবাস সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি সাদিকুর রহমান হিরুসহ সিটি করপোরেশনের কর্মকর্তারা।

এদিকে, সোমবার এডিস মশার লার্ভা পাওয়ায় রাজধানীর ১০টি ভবন কর্তৃপক্ষ ও পারটেক্স গ্রুপকে সবমিলিয়ে ৪ লাখ ২৮ হাজার টাকা জরিমানা করেছেন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ভ্রাম্যমাণ আদালত।

সোমবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ভ্রাম্যমাণ আদালত নয়াপল্টন, সেগুনবাগিচা, তোপখানা, ধানমণ্ডি, যাত্রাবাড়ি এলাকায় অভিযান চালান। আর ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ভ্রাম্যমাণ আদালত অভিযান চালান মহাখালী ওয়্যারলেস গেট এলাকায়।

পিডিএসও/তাজ