সাংবাদিকদের রেলমন্ত্রী

অতিরিক্ত চাপেই ট্রেন সূচিতে বিপর্যয়

প্রকাশ : ১১ আগস্ট ২০১৯, ১৫:৫০

অনলাইন ডেস্ক

অতিরিক্ত যাত্রীর চাপে ট্রেনের ধীরগতিকেই ঈদযাত্রায় সূচি বিপর্যয়ের কারণ হিসেবে দেখছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

রোববার তিনি বলেন, ঢাকা থেকে ছেড়ে যাওয়া প্রতিটি ট্রেনের ছাদে ও ইঞ্জিনে চড়েও মানুষ বাড়ির পথে যাচ্ছে। এই অবস্থায় যাত্রীদের নিরাপত্তার স্বার্থেই স্বাভাবিকের তুলনায় ধীর গতিতে ট্রেন চালাতে হচ্ছে। তাতে সূচি ঠিক রাখা যাচ্ছে না।

যাত্রী ভোগান্তির জন্য রেল কর্তৃপক্ষ কী ব্যবস্থা নিচ্ছে জানতে চাইলে মন্ত্রী বলেন, আপনারা সবই দেখছেন। ট্রেন যে গতিতে... শিডিউল নির্ধারণ আছে, সেই গতিতে ট্রেন চলতে পারছে না। এত যাত্রী, ছাদে, ইঞ্জিন থেকে শুরু করে...। তাদের নিরাপত্তার কথা চিন্তা করে আমাদের সেভাবে চলতে হচ্ছে। কি করব বলেন।

‘আল্লাহ না করুক ২-৫ জন যাত্রী যদি দুর্ঘটনায় পড়ে ক্যাজুয়ালটি হয়, বড় ধরনের... যতটুক নিরাপদে পৌঁছাতে পারি সেটা বিবেচনা রেখে অনেক ধীরগতিতে আমাদের চলতে হচ্ছে।’

ট্রেনের ছাদে ভ্রমণ নিষিদ্ধ, কিন্তু ঈদের সময় ভিড় বেড়ে যাওয়ায় বারণ না শুনে অনেকেই ছাদে উঠে পড়েন। ঝুঁকি নিয়ে ছাদে উঠে বসা এই যাত্রীদের না নামিয়ে বৃহস্পতিবার রেলমন্ত্রী নুরুল ইসলাম তাদের শুভেচ্ছাও জানিয়েছেন।

জীবনের ঝুঁকি নিয়ে ট্রেনের ছাদে করে যাত্রীদের যাওয়ার বিষয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে সে সময় রেলমন্ত্রী বলেছিলেন, এসব লোকদের নামিয়ে দিলেই কি সমস্যার সমাধান করতে পারব? সব সময় ইচ্ছা থাকলেও কিছু কিছু ক্ষেত্রে আমরা যাত্রীদের ছাদ থেকে নামিয়ে দিতে পারি না।

তবে ট্রেনের ছাদে কোনো দুর্ঘটনা ঘটলে তার দায় যে মন্ত্রণালয়ের উপরই পড়বে, তা স্বীকার করেন মন্ত্রী। এ সমস্যা সমাধানে সাংবাদিকদের পরামর্শ দেওয়ার আহ্বান জানান তিনি।

রোববার তিনি বলেন, একই লাইনের ওপর দিয়ে ট্রেন যাওয়া-আসার কারণেও... আমাদের ট্রেন বেশি হওয়ার কারণেও পাস দেওয়ার জন্য অপেক্ষা করতে হয়। বঙ্গবন্ধু ব্রিজের ওপর দিয়ে ৪০ মিনিট লাগে একটা ট্রেন পার হতে। এসব কারণে আমাদের এই অবস্থা তৈরি হয়েছে।

পিডিএসও/হেলাল