reporterঅনলাইন ডেস্ক
  ১৯ জুলাই, ২০১৯

ঢাকাসহ বিভিন্ন স্থানে ভূমিকম্প

ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূকম্পন অনুভূত হওয়ার খবর পাওয়া গেছে। ঢাকার বিভিন্ন স্থানের নাগরিকরা ভূমিকম্প হওয়ার কথা নিশ্চিত করেছেন। শুক্রবার ‍দুপুর সোয়া তিনটার পর দেশে এ ভূমিকম্প অনুভূত হয়।

আবহাওয়া অফিস জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিলো ভারতের অরুণাচল প্রদেশের ক্যামেং জেলার বমডিলা এলাকায়। সেখানে রিক্টারস্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৫। এর কেন্দ্র ছিল ভূপৃষ্ঠের ১৬.৮ কিলোমিটার গভীরে।

ঢাকার আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র থেকে উৎপত্তিস্থল ৪৯৯ কিলোমিটার উত্তরপূর্বে অবস্থিত। সিলেট জেলা থেকে এর দূরত্ব ৩২৫ কিলোমিটার।

ভূমিকম্প পর্যবেক্ষণ ও গবেষণা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মমিনুল ইসলাম বলেন, আজ বেলা তিনটা ২২ মিনিটে বাংলাদেশের বিভিন্ন স্থানে ভূকম্পন অনুভূত হয়েছে। এটি মাঝারি ধরনের ভূমিকম্প ছিল।

এর আগে ভারতীয় সংবাদ মাধ্যম ইনডিয়া টুডের একটি প্রতিবেদনে জানানো হয়, ভারতের স্থানীয় সময় দুপুর ২টা ৫৩ মিনিটে ভারতের গোহাটি ও আসামের উত্তর-পূর্বের এলাকাগুলোতে রিক্টার স্কেলে ৫ দশমিক ৯ মাত্রার ওই ভূমিকম্পটি আঘাত হানে।

এই ভূমিকম্পের ফলে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি বলে নিশ্চিত করেছে স্থানীয় পুলিশ। এই ভূমিকম্পের ফলে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান কেঁপে ওঠে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভূকম্পন,ভূমিকম্প,ঢাকায় ভূমিকম্প
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close