৫ দিনব্যাপী ডিসি সম্মেলন শেষ হলো

প্রকাশ : ১৮ জুলাই ২০১৯, ২১:২৮

অনলাইন ডেস্ক

ঢাকায় জেলা প্রশাসকদের ৫ দিনব্যাপী (ডিসি) সম্মেলন শেষ হয়েছে। বৃহস্পতিবার বিকালে জাতীয় সংসদ ভবনে ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার সঙ্গে সাক্ষাতের মাধ্যমে শেষ হয় ৫ দিনের সম্মেলন। এর আগে দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগে সম্মেলনের সমাপনী অনুষ্ঠান হয়।

গত রোববার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার কার্যালয়ে ‘জেলা প্রশাসক সম্মেলন-২০১৯’ উদ্বোধন করেন। এর আগে ডিসি সম্মেলন হতো তিন দিনব্যাপী। এখন থেকে তা পাঁচ দিনব্যাপী হবে বলে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানানো হয়েছে।

সরকারের নীতিনির্ধারক ও জেলা প্রশাসকদের মধ্যে সামনা-সামনি মতবিনিময় এবং প্রয়োজনীয় দিকনির্দেশনা দেয়ার জন্য প্রতি বছর ডিসি সম্মেলনের আয়োজন করা হয়।

এবার জেলা প্রশাসক সম্মেলনে প্রথমবারের মতো প্রধান বিচারপতি, তিন বাহিনী প্রধান, জাতীয় সংসদের স্পিকারের সঙ্গে ডিসি ও বিভাগীয় কমিশনাররা বৈঠক করেন।

এবার সম্মেলনে মোট ২৯টি অধিবেশন হয়। এর মধ্যে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে কার্যঅধিবেশন ২৪টি, এছাড়া একটি উদ্বোধন অনুষ্ঠান, একটি মুক্ত আলোচনা, রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ, স্পিকারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ, প্রধান বিচারপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও একটি সমাপনী অনুষ্ঠান।

সম্মেলনে প্রধানমন্ত্রীর কার্যালয় ছাড়া মোট ৫৪টি মন্ত্রণালয় ও বিভাগ অংশগ্রহণ করে। কার্য অধিবেশনগুলোতে মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধি হিসেবে মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সিনিয়র সচিব ও সচিবরা উপস্থিত ছিলেন।

অধিবেশনগুলো হয় সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে। কার্যঅধিবেশনগুলোতে সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

এবার জেলা প্রশাসন সম্মেলন উপলক্ষে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনাররা লিখিতভাবে ৩৩৩টি প্রস্তাব দিয়েছিলেন। অধিবেশনের সময় এগুলো ছাড়াও ডিসিরা তাৎক্ষণিক বিভিন্ন প্রস্তাব তুলে ধরেন বলে মন্ত্রিপরিষদ বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন।

পিডিএসও/তাজ