প্রধানমন্ত্রীর মন্তব্য

দুর্নীতির কারণে উন্নয়ন নষ্ট হলে বরদাশত করবো না

প্রকাশ : ১৩ জুলাই ২০১৯, ১৫:৪৫ | আপডেট : ১৩ জুলাই ২০১৯, ১৬:১৭

অনলাইন ডেস্ক

সারাদেশের সম্ভাব্য বন্যা পরিস্থিতি মোকাবেলায় সরকার সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার নিজ কার্যালয়ে মন্ত্রণালয় ও অধীনস্থ সংস্থাসমূহের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর (এপিএ) উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের সর্বত্র প্রস্তুতি রয়েছে, আমরা যেকোনো ধরনের সংকটের মুখোমুখি হতে পারি, কিন্তু আমাদের অবশ্যই সতর্ক থাকতে হবে যাতে বন্যার কারণে মানুষের ক্ষতি না হয়।

বক্তব্যে শেখ হাসিনা বলেন, সারাদিন আমরা খেটে এতো কাজ করি। যদি দুর্নীতির কারণে সব নষ্ট হয়ে যায়, তা সত্যি দুঃখজনক। যারা কাজ করে তাদের এ ব্যাপারে সচেতন করতে হবে যে এটা কখনোই আমরা বরদাশত করবো না। 

সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তা সচিবদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, দেশ ও দেশের মানুষের স্বার্থে সবাই মনোযোগ দিয়ে বেশি করে কাজ করবেন। আন্তরিকতার সঙ্গে প্রশাসনের কর্মকর্তারা কাজ করার ফলেই আজ দেশ এগিয়ে যাচ্ছে। মানুষ আপনাদের কাজের সুফল পাচ্ছে।কর্মকর্তাদের কাজের ফলেই প্রবৃদ্ধি বৃদ্ধি পেয়েছে,  আয় বেড়েছে মাথা পিছু। 

দেশের বন্যা পরিস্থিতি নিয়ে তিনি বলেন, পাহাড়ি বা হাওর এলাকা বা দেশের উঁচু জায়গার বন্যার পানি ধীরে ধীরে নিচু এলাকায় নেমে আসবে। আগস্টের শেষের দিকে বন্যার পানি ধীরে ধীরে মধ্যম এবং দেশের নিম্ন অংশে নেমে আসবে, যার ফলে ব্যাপক বন্যার সৃষ্টি হতে পারে।

এটিকে বন্যার প্রাকৃতিক নিয়ম হিসেবে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বন্যা কিছু আশীর্বাদও নিয়ে আসে। এটি প্রাকৃতিকভাবে জমির উর্বরতা এবং ভূগর্ভস্থ পানি রিচার্জ করতেও সাহায্য করে।

প্রতিবার বন্যার পর দেশের খাদ্য উৎপাদন ভালো হয় উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আমাদের অবশ্যই সতর্ক থাকতে হবে যাতে বন্যা মানুষের ক্ষতি না করে এবং আমরা এই বিষয়ে অত্যন্ত সচেতন।

অনুষ্ঠানে গেল অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়নে সর্বোচ্চ পারফরম্যান্সকারী মন্ত্রণালয় ও অধিদপ্তরগুলোকে পুরস্কৃত করা হয়।

পিডিএসও/তাজ