‘বহুপাক্ষিক অংশীদারিত্ব উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন ত্বরান্বিত করবে’

প্রকাশ : ০৭ জুলাই ২০১৯, ১৬:৫৬ | আপডেট : ০৮ জুলাই ২০১৯, ০৮:৩৪

নিজস্ব প্রতিবেদক

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, পারস্পরিক জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়, প্রযুক্তিগত ও আর্থিক সহযোগিতার মাধ্যমে বহুপাক্ষিক অংশীদারিত্ব নিশ্চিত করা গেলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন ত্বরান্বিত হবে।

রোববার এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় সমন্বিত পল্লী উন্নয়ন কেন্দ্র (সিরডাপ) এর ৪০ বৎসর পূর্তি উপলক্ষে আয়োজিত দু’দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে মন্ত্রী এ কথা বলেন। 

অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন সিরডাপের মহাপরিচালক তেভিতা জি. বসিউকা তাগিনাভুলাউ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে ফিলিপাইনের রাষ্ট্রদূত ভিসেন্তে বিবেনসিও বানদিলো এবং পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব কামালউদ্দিন তালুকদার।

মন্ত্রী বলেন, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পল্লীর জনগণের দারিদ্য বিমোচন ও ভাগ্যোন্নয়নে বিগত ৪০ বছর ধরে সিরডাপের ভূমিকা উল্লেখ করার মত। এর সদস্য ১৫টি দেশ বিভিন্নভাবে এ সংস্থার মাধ্যমে উপকৃত হচ্ছে। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশসমূহ এবং বিশ্ব খাদ্য সংস্থা (FAO) এর উদ্যোগে প্রতিষ্ঠিত এ সংস্থাটি উন্নয়নশীল দেশসমূহে পল্লী উন্নয়নে আগামী দিনগুলোতে আরো কার্যকর ভূমিক রাখতে সক্ষম হবে। 

এরপর মন্ত্রী সিরডাপের ই-লাইব্রেরি ও পল্লী উন্নয়ন মেলার উদ্বোধন করেন এবং মেলায় অংশগ্রহণকারী স্টলসমূহ ঘুরে দেখেন।

পিডিএসও/রি.মা