হাসান ইমন

  ২৭ জুন, ২০১৯

সকল পর্যায়ে জবাবদিহিতা নিশ্চিত করতে হবে : স্থানীয় সরকারমন্ত্রী

স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, প্রতিষ্ঠানগুলোর নিজস্ব আয়, সম্পদ বৃদ্ধি, গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণে প্রয়োজনীয় অর্থায়ন, আর্থিক ব্যবস্থাপনার উন্নয়নসহ সকল পর্যায়ে তথ্য প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ মিলায়তনে সরকারের উন্নয়ন লক্ষ্য : গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণ ও শক্তিশালী স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের ভূমিকা শীর্ষক জাতীয় সেমিনারে তিনি এ কথা বলেন।

তাজুল ইসলাম বলেন, স্বাস্থ্য, শিক্ষা, অর্থনীতি ও অবকাঠামোগতসহ সবদিকে উন্নয়ন হয়েছে। একসময় গ্রামাঞ্চলে শুধু পৌরসভার কয়েকটি রাস্তা পাকা দেখতাম। আর এখন গ্রামাঞ্চলের আনাচে কানাচে সব রাস্তা পাকা হয়ে যাচ্ছে। বিদ্যুৎ খাতে অনেক এগিয়েছে দেশ। এখন ৯৭ শতাংশ লোক বিদ্যুৎ ব্যবহার করছে। এছাড়া বিদ্যুৎ উৎপাদনের ফলে মিল, কল-কারখানা, গার্মেন্টসসহ সব ধরনের ব্যবসায়িক কার্যক্রম বেড়েছে।

মন্ত্রী আরো বলেন, হঠাৎ করে শহর বিকেন্দ্রীকরণ করা যাবে না। ধীরে সুস্থে পরিকল্পনা নিয়ে এগোতে হবে। উদাহরণ দিয়ে তিনি বলেন, কয়েকজন মিলে লাকসামে একটি নার্স ইনস্টিউট খোলার সিদ্ধান্ত নিয়েছি। এখান থেকে দক্ষ নার্স তৈরি করে ইউরোপের বিভিন্ন দেশে তাদের পাঠাবো। কিন্তু নার্স তৈরি করতে হলে কয়েক’শ বেডের হাসপাতাল লাগবে। আর হাসপাতালের প্রয়োজন দক্ষ চিকিৎসক। এখন গ্রামাঞ্চলে নিয়মিত দক্ষ চিকিৎসক পাব কোথায়। তাই বলে সবাই ঢাকা চলে আসবে তা নয়।

তিনি আরো বলেন, জেলা পর্যায়ের শহরগুলোতে কল-কারখানা, গার্মের্ন্টসসহ অর্থনৈতিক অঞ্চল বাড়াতে হবে। এসব প্রতিষ্ঠান বাড়লে মানুষ বাড়বে। আর মানুষ বাড়লে শহর বিকেন্দ্রীকরণ হবে।

ড. কাজী খলীকুজ্জামান আহমদের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রমোটিং এডভোকেসি এন্ড রাইটস, কাউন্টারপার্ট ইন্টার ন্যাশনাল বাংলাদেশের চিফ অব পার্টি ড. রেজাউল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক ড. কাজী মারুফুল ইসলাম।

সেমিনারে প্রবন্ধ উপস্থাপনা ও সঞ্চালনা করেন গভার্নেন্স এডভোকেসি ফোরাম ও নির্বাহী পরিচালক, ওয়েভ ফাউন্ডেশনের সমন্বয়কারী মহসীন আলী। সেমিনারে স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়ের নির্বাচিত প্রতিনিধি ছাড়াও সরকারি বেসরকারি বিভিন্ন সংস্থার সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্থানীয় সরকারমন্ত্রী,মো.তাজুল ইসলাম,জবাবদিহিতা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close