নিজস্ব প্রতিবেদক

  ২৬ জুন, ২০১৯

মানব বর্জ্য আগামীর জন্য বড় চ্যালেঞ্জ : স্থানীয় সরকারমন্ত্রী

স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, দেশ অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছে। উন্নয়নশীল দেশ উন্নত দেশে পরিণত হচ্ছে। কিন্তু সে হিসেবে আমাদের স্যানিটেশন ব্যবস্থা উন্নত হয়নি। মানসম্মত মধ্যম আয়ের দেশের জন্য আগামীতে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে মানব বর্জ্য ব্যবস্থাপনা।

বুধাবার রাজধানীর সোনারগাঁও হোটেলে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর আয়োজিত ‘বাংলাদেশের রেলপথ, নৌপথ ও সড়কপথে কঠিন বর্জ্য ও পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা’ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

তাজুল ইসলাম বলেন, পরিচ্ছন্ন ও নির্মল পরিবেশের অবিচ্ছেদ্য অঙ্গ হচ্ছে উন্নত স্যানিটেশন ব্যবস্থা। একটি দেশের সামগ্রিক উন্নয়নে সে দেশের যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই যোগাযোগ মাধ্যমসমূহে সঠিক স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিতকরন ও প্রয়োজনীয় বর্জ্য ব্যবস্থাপনা সন্নিবেশ ঘটানো এই উন্নয়নের যাত্রাকেই আরো বেগবান করবে। পরিবহন মাধ্যমের নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ ও নীতি নির্ধারকগণও এ ব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণে আন্তরিক হলেই অবস্থার পরিবর্তন সম্ভব।

তিনি বলেন, রেলপথ, নৌপথ ও সড়কপথের কঠিন ও পয়ঃবর্জ্য ব্যবস্থাপনার উন্নয়ন বেশ দুরুহ কাজ। বিশ্বের বিভিন্ন উন্নত দেশগুলোতে যাতায়াত ব্যবস্থার স্যানিটেশনকে যদি অনুসরন করা সম্ভব হয়, তাহলে আমরা অনেকটা এগোতে পারবো। মন্ত্রণালয় এবং অন্যান্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সমন্বয়ে একটি কমিটি গঠন করে রেলপথ, পানিপথ (নৌপথ) ও সড়ক পথে স্যানিটেশন সরকারের নীতিমালা প্রস্তুতকরণ ও বাস্তবায়ন করতে হবে। যাতায়াত ব্যবস্থার স্যানিটেশন উন্নয়নের জন্য বৃহৎ উন্নয়ন প্রকল্প বা পাইলট প্রকল্প গ্রহণ করা যেতে পারে, যেখানে আজকের কর্মশালার প্রতিবেদনটি প্ল্যানিং টুলস হিসেবে ব্যবহার করা সম্ভব হবে।

সরকারের পাশাপাশি আগ্রহী উন্নয়ন সহযোগী সংস্থা এক্ষেত্রে এগিয়ে আসতে পারে। এছাড়া, রেলপথ, নৌপথ ও সড়কপথের কঠিন ও মানব বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নের জন্য আমরা প্রয়োজনীয় সহযোগিতা করব।

বিশেষ অতিথির বক্তব্য স্বপন ভট্টাচার্য বলেন, দেশের নৌপথ, রেলপথ ও সড়ক পথের কোথাও স্যানিটেশন ব্যবস্থা ভাল নেই। বিশেষ করে রেলপথ। আমি বহুবার গিয়েছি রেলপথে। কোথাও ভাল স্যানিটেশন ব্যবস্থা নেই। তিনি আরো বলেন, আমরা উন্নত রাষ্ট্রের দিকে যাচ্ছি, সেইসঙ্গে টেকসই স্যানিটেশন ব্যবস্থা দরকার।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ।

কর্মশালায় বাংলাদেশ প্রকৌশল বিশ^বিদ্যালয়ের বিশেষজ্ঞগণ তাদের গবেষণালব্ধ প্রতিবেদন উপস্থাপন করেন। কর্মশালায় জনস্বাস্থ্য সংশ্লিষ্ট পেশাজীবি, উন্নয়ন সহযোগী সংস্থা, সরকারী ও বেসরকারী সংস্থার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বর্জ্য ব্যবস্থাপনা,এলজিআরডি মন্ত্রী,মো.তাজুল ইসলাম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close