reporterঅনলাইন ডেস্ক
  ২০ জুন, ২০১৯

রোহিঙ্গা সমস্যার জন্য জাতিসংঘও দায়ী : পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গা সমস্যার জন্য অন্যদের সঙ্গে জাতিসংঘকেও দায়ী করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। জাতিসংঘকে দায়ী করে তিনি বলেন, তারা অনেক কিছু গোপন রেখেছে এবং নিশ্চয়ই তারা এর জন্য দায়ী।

বৃহস্পতিবার ঢাকার বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজে জেনেভা কনভেনশনের ৭০ বছরপূর্তি উপলক্ষে আয়োজিত এক সেমিনারের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

ইন্টারন্যাশনাল কমিটি ফর রেডক্রস এবং ডিপ্লোমেটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিকাব) এই সেমিনারের আয়োজন করে।

রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের পদ্ধতিগত ভুল ছিল বলে মন্তব্য করে মন্ত্রী বলেন, এই দুর্ঘটনা একদিনে হয়নি। অনেক দিন ধরে রোহিঙ্গাদের বিরুদ্ধে হিংসা-বিদ্বেষ ছড়ানো হচ্ছে। জাতিসংঘ সেই বিষয়ে সজাগ হয়নি।

পৃথিবী থেকে সংঘাত দূর করতে মানসিকতা তৈরির ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, জাতিসংঘ সেটাতে বিশ্বাস করে, কিন্তু সেই অনুপাতে কাজ করে না।

মন্ত্রী আরও বলেন, দুর্ঘটনা হওয়ার পর জাতিসংঘ কিছু বক্তব্য দিয়েছে, কিন্তু এর বেশির ভাগ বাংলাদেশের জন্য। যেখানে তাদের কাজ করার দরকার, সেখানে তাদের অবস্থান দুর্বল।

জেনেভা কনভেনশন আইন লঙ্ঘিত হয়েছে মন্তব্য করে মন্ত্রী বলেন, অনেক ক্ষেত্রে যারাই আইন তৈরি করেছে, তাদের অনেকে যখন মানবতা লঙ্ঘিত হয় তখন মুখ ফিরিয়ে নেয়। ফলে আইনগুলো দুর্বল হয়ে যাচ্ছে। মিয়ানমারে যারা নিরীহ লোক, যারা যুদ্ধে কোনোভাবেই জড়িত নয়, তাদের মানবিকতা লঙ্ঘিত হচ্ছে বলে জানান তিনি।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রোহিঙ্গা সমস্যা,জাতিসংঘ,পররাষ্ট্রমন্ত্রী,পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close