reporterঅনলাইন ডেস্ক
  ১৭ জুন, ২০১৯

তদন্ত প্রতিবেদন

পাইলট ভুলে পাসপোর্ট রেখে গিয়েছিলেন

বিদেশে সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশে নিয়ে আসতে বাংলাদেশ এয়ারলাইন্সের উড়োজাহাজ নিয়ে পাসপোর্ট ছাড়াই বিমানের পাইলট কাতারে যাওয়ার ঘটনা তদন্তে যে কমিটি গঠন করা হয়েছিল, আজ প্রতিবেদন জমা দিয়েছে সেই কমিটি।

সোমবার দুপুরে মন্ত্রিপরিষদ বিভাগের সচিবের কাছে প্রতিবেদন জমা দেয় কমিটি। প্রতিবেদনে বলা হয়েছে, ভুলে পাসপোর্ট রেখে গিয়েছিলেন উড়োজাহাজের পাইলট।

পাইলট ফজল মাহমুদ চৌধুরী ভুল করে পাসপোর্ট বলাকা ভবনে তার অফিসে রেখে গিয়েছিলেন বলে নিশ্চিত হয়েছে তদন্ত কমিটি।

এর আগে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পাইলটের পাসপোর্টবিহীন কাতার যাত্রার ঘটনা অনুসন্ধানে গত ৭ জুন মন্ত্রিপরিষদ বিভাগ তদন্ত কমিটি গঠন করে।

তদন্ত কমিটিকে প্রথমে তিন কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছিল। পরে কমিটি আরও তিন কর্মদিবস সময় বাড়িয়ে নেয়। সেই ছয় কর্মদিবস শেষ হওয়ার আগেই রোববার মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের হাতে কমিটি প্রতিবেদন জমা দিলো।

প্রসঙ্গত, ফিনল্যান্ড সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আনতে গত ৫ জুন রাতে বিমানের একটি ফ্লাইটে করে ঢাকা থেকে কাতারের উদ্দেশে রওনা দেন ক্যাপ্টেন ফজল মাহমুদ। কিন্তু সঙ্গে পাসপোর্ট না থাকায় দোহা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমানের স্টাফদের জন্য নির্ধারিত হোটেলে যেতে পারেননি তিনি। এরপর কাতার ইমিগ্রেশন কর্তৃপক্ষ তাকে আটক করেছে বলে বিভিন্ন গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়।

তবে ফজল মাহমুদ দাবি করেন, তাকে আটক বা গ্রেফতার করা হয়নি। ভুলবশত সঙ্গে পাসপোর্ট না নেয়ায় তিনি বিমানবন্দরের ট্রানজিট হোটেলে ছিলেন। পরে রিজেন্ট এয়ারওয়েজের একটি ফ্লাইটে ঢাকা থেকে ৬ জুন তার পাসপোর্ট পাঠানো হয়। সেই পাসপোর্ট নিয়ে ওইদিন সহজভাবে ইমিগ্রেশন পার হয়ে বিমান নির্ধারিত ক্রাউন প্লাজা হোটেলে গিয়ে ওঠেন তিনি।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিমান,পাইলট,বিমানের পাইলট
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close