নিজস্ব প্রতিবেদক

  ১৬ জুন, ২০১৯

পরিকল্পিত উন্নয়নে সেবা প্রাপ্তি সহজ হয় : স্থানীয় সরকার মন্ত্রী

স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, পরিকল্পিত নগর উন্নয়ন নাগরিকদের সেবা প্রাপ্তি সহজ করে। রোববার সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে কুমিল্লা জেলার লাকসাম পৌরসভা এবং চীনের সিংহুয়া বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্মার্ট এন্ড সেফ সিটি ফেজিবিলিটি স্টাডি (পাইলট প্রজেক্ট) প্রকল্প বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

১৯৮৬ সালে তার প্রথম চীন সফর এবং বর্তমান চীনের উন্নয়নের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, বিভিন্ন ক্ষেত্রে বিশেষত পরিকল্পিত নগর উন্নয়নে চীন অভূতপূর্ব উন্নতি করেছে। চীনের এই বিশ্ব বিদ্যালয়ের গবেষণা আমাদের এ ব্যাপারে সহায়ক হতে পারে।

সমঝোতা স্মারকে লাকসাম পৌরসভার পক্ষে সই করেন লাকসাম পৌরসভার মেয়র আবুল খায়ের এবং চীনের সিংহুয়া বিশ্ব বিদ্যালয়ের ইনস্টিটিউট অফ পাবলিক সেফটি রিচার্জের সহকারী ডীন ইয়াংসিয়া ল্যাং। এসময় স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ ও মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সমঝোতা স্মারকের মেয়াদ হবে ১ বছর, তবে উভয়পক্ষের লিখিত সম্মতিতে তা বাড়তে পারে। সমঝোতা স্মারক মোতাবেক সিংহুয়া বিশ।বিশ্ব বিদ্যালয়ের ইনস্টিটিউট অব পাবলিক সেফটি রিসার্চ সহযোগিতার সংশ্লিষ্ট ক্ষেত্রগুলো চিহ্নিত করবে। কিভাবে লাকসাম পৌরসভায় ডিজিটাল সেবা সমূহ দেওয়া যায় এবং সমন্বিত কেন্দ্রিয় কমান্ড সিস্টেম চালু করা যায় তা নির্ণয় করবে।

সমঝোতা স্মারক মোতাবেক কর ব্যবস্থাপনা, ট্রাফিক ব্যবস্থাপনা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির আধুনিকায়ন সহ জনসাধারণের সেবার মান বৃদ্ধি করার উপায়সমূহ নিয়ে গবেষণা করা হবে।

পিডিএসও/রি.মা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্থানীয় সরকার মন্ত্রী,পরিকল্পিত উন্নয়ন,সেবা প্রাপ্তি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close