১৩তম স্প্যান স্থাপন

পদ্মা সেতুর ২ কিলোমিটার দৃশ্যমান

প্রকাশ : ২৫ মে ২০১৯, ১১:২২

অনলাইন ডেস্ক

পদ্মা সেতুর মাওয়া প্রান্তে ১৪ ও ১৫ নম্বর পিলারের ওপর ১৩তম স্প্যান বসানো হয়েছে। স্প্যানটি বসানোর ফলে সেতুর ১৯৫০ মিটার (প্রায় ২ কিলোমিটার) দৃশ্যমান হয়েছে।

শনিবার সকাল ৯টা ৫৫ মিনিটের দিকে স্প্যানটি মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে ১৪ ও ১৫ নম্বর পিলারের ওপর দেশি-বিদেশি প্রকৌশলীদের চেষ্টায় সফলভাবে স্থাপন করা হয়।

এর আগে গতকাল শুক্রবার সকালে এ কাজ শুরু করার পর দুপুরে তা স্থগিত করা হয়।

এ বিষয়ে প্রকল্পের সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির জানান, নদীতে প্রচন্ড স্রোত থাকায় মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে পিলারের উদ্দেশ্যে স্প্যান দেরিতে রওনা দেয়। ফলে শুক্রবার আর স্প্যান বসানোর যথেষ্ট সময় নেই। কারণ পজিশন ঠিক করতে পর্যাপ্ত আলো না পাওয়া গেলে স্প্যান বসানো যাবে না। তাই আজ স্প্যান বসানো হবে।

এর আগে ১৪ ও ১৫তম পিলারে বসানোর উদ্দেশ্যে গতকাল শুক্রবার সকাল সাড়ে ১০টায় মুন্সীগঞ্জের মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যান ৩বি নিয়ে রওনা হয় ভাসমান ক্রেন ‘তিয়ান ই’।

কিন্তু স্প্যানটি নিয়ে রওনা হওয়ার কথা ছিল গত বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টায়। এর আগেও কয়েক দফায় এই স্প্যানটি বসানোর তারিখ পরিবর্তন করা হয়েছে। ‍মূলত প্রতিকূল আবহাওয়ার কারণে স্প্যানটি নির্দিষ্ট সময়ে বসানো যায়নি।

পদ্মা সেতুর নদীশাসন কাজের বর্তমান অগ্রগতি ৫৫ শতাংশ। সেতুর ৪২টি পিলারের মধ্যে ২৫টি পিলারের কাজ সম্পন্ন হয়েছে। বাকি ১১টি পিলারের কাজ চলমান। সেতুর মূল ২৬২টি পাইলের মধ্যে ২৩৬টি পাইল ড্রাইভিং সম্পন্ন। বাকি ২৬টি পাইলের কাজ চলছে। আগামী জুনের মধ্যে আরও ছয়টি পিলারের কাজ সম্পন্ন হবে।

আর মাত্র ২৮টি স্প্যান বসলেই সম্পূর্ণ হবে পদ্মা সেতুর সবগুলো স্প্যান বসানোর কাজ। সে লক্ষ্যে তৃতীয় মডিউলের দুই নম্বর স্প্যানটি আজ বসানো সম্পন্ন হলো।

পিডিএসও/তাজ