বিদ্যুৎ সংসদীয় কমিটির সুপারিশ

সারাদেশে সমপরিমাণ গ্যাস সরবরাহ রাখতে হবে

প্রকাশ | ১৯ মে ২০১৯, ১৬:০৯

সংসদ প্রতিবেদক

দেশের সকল স্থানে সমপরিমান গ্যাস সরবরাহ নিশ্চিত করার সুপারিশ করেছে বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে গ্যাস আহরণে আরো বেশি কার্যকরী পদক্ষেপ গ্রহণে ব্যবস্থা নিতে বলা হয়েছে। এছাড়া সারাদেশের বিদ্যুৎ ও জ্বালানি স্থাপনাগুলোর নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় উদ্যোগ নিতে বলা হয়েছে।

জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত রোববার এ সম্পর্কিত কমিটির বৈঠকে এসব সুপারিশ ও উদ্যোগ নিতে তাগিদ দেওয়া হয়। মো. শহীদুজ্জামান সরকারের সভাপতিত্বে সভায় অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন মো. আবু জাহির. মো. আলী আজগার, এস এম জগলুল হায়দার, মো. নূরুল ইসলাম তালুকদার, মো. আছলাম হোসেন সওদাগর, মোছা. খালেদা খানম ও বেগম নার্গিস রহমান। এ সংশ্লিষ্ট কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে গ্যাসের উপজাত কনডেনসেট নিয়ে আলোচনাকালে দেশে স্থাপিত কনডেনসেট প্লান্টগুলোতে পর্যাপ্ত কনডেনসেট সরবরাহ করার সক্ষমতা না থাকলেও মন্ত্রণালয় থেকে যাতে নতুন কনডেনসেট প্লান্ট নির্মাণের অনুমতি না দেওয়ার সুপারিশ করা হয়। এছাড়াও কনডেনসেটের মূল্য যাতে আমদানীকৃত জ্বালানি তেলের মূল্য অপেক্ষা বেশি না হয় এবং কোনওভাবেই কনডেনসেট বিদেশ থেকে আমদানীর অনুমতি না দেওয়া হয় সে বিষয়ে মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে বলা হয়। এছাড়া কনডেনসেটের ক্ষতিকর কাজের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা  গ্রহণের  সুপারিশ করা হয়।

সূত্র আরো জানায়, বৈঠকে দশম জাতীয় সংসদের এই স্থায়ী কমিটির সুপারিশ বাস্তবায়নে জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগের কার্যক্রম নিয়ে আলোচনাকালে জানানো হয়, দশম সংসদে মোট ১১০টি সুপারিশের মধ্যে ৮৪টি সুপারিশ পরিপূর্ণ বাস্তবায়ন করা হয়েছে। অর্থাৎ পরিপূর্ণ সুপারিশ বাস্তবায়নের হার ৯২ শতাংশ। অন্যান্য সুপারিশগুলোর বাস্তবায়ন কাজ চলছে বলে কমিটিকে জানানো হয়।

পিডিএসও/রি.মা