পদ্মা সেতুতে ১৩তম স্প্যান বসবে বৃহস্পতিবার

প্রকাশ : ১২ মে ২০১৯, ১১:২৮ | আপডেট : ১২ মে ২০১৯, ১২:৫৬

অনলাইন ডেস্ক

স্বপ্নের পদ্মা সেতুর  ১৩তম স্প্যান বসছে ১৬ মে বৃহস্পতিবার। ৩ বি নামের এ স্প্যানটি মাওয়া প্রান্তের ১৪ ও ১৫ নম্বর খুঁটির উপর বসানো হবে। এখন শেষ সময়ের কাজ চলছে। স্প্যান প্রস্তুত করা হচ্ছে। খুঁটিও প্রায় প্রস্তুত। ১০ মে এ স্প্যান বসার কথা থাকলেও তা পেছানো হয়েছে। সব ঠিক থাকলে ১৬ মে এটি মাওয়া প্রান্তে ১৪ ও ১৫ নম্বর খুঁটির উপর বসানো হবে।

এর সঙ্গে পদ্মা সেতু দৃশ্যমান হবে ১৯৫০ মিটার। এর আগে মাওয়া প্রান্তে আরো একটি অস্থায়ী স্প্যান বসানো হয়েছে। ৬ মে ৫ এফ নম্বর স্প্যানটি অস্থায়ী ভাবে মাওয়া ও জাজিরা প্রান্তের মাঝামাঝি ২০ ও ২১ নম্বর খুঁটিতে বসানো হয়েছে।

সেতু বিভাগের উপসহকারী প্রকৌশলী মো. হুমায়ুন কবীর জানান, স্প্যানটি ৩০-৩১ নম্বর খুঁটির জন্য তৈরি। কিন্তু খুটি দুটি এখনও সম্পূর্ণ না হওয়ায় এবং কনস্ট্রাকশন ইয়ার্ডে স্প্যান রাখার জায়গা সংকুলান না হওয়ায় এটি অস্থায়ীভাবে ২০-২১ নম্বর খুঁটির উপর বসানো হয়।

৩০-৩১ নম্বর খুঁটি সম্পূর্ণ হওয়ার পর এটি সরিয়ে নেওয়া হবে। চলতি মে মাসে জাজিরা প্রান্তে আরো একটি অস্থায়ী স্প্যান বসানোর কথা রয়েছে। স্প্যানটি ৩২-৩৩ নম্বর খুঁটির ওপর স্থায়ীভাবে বসানো হবে। কিন্তু ৩২ নম্বর খুঁটিটি পুরোপুরি সম্পূর্ণ না হওয়ার কারণে এটি ৩২ ও ৩৩ নম্বর খুঁটির কাছাকাছি কোনো অস্থায়ী খুঁটির উপর বসানো হবে। পরে ৩২ নম্বর খুঁটি প্রস্তুত হলে এটি ৩২ ও ৩৩ নম্বর খুঁটির উপর স্থায়ীভাবে বসানো হবে। এ লক্ষ্যে এখন প্রস্তুতি চলছে।

পিডিএসও/হেলাল