reporterঅনলাইন ডেস্ক
  ০৭ মে, ২০১৯

বন্ধ যান চলাচল

ফুটপাতে বসার দাবিতে গুলিস্তানে হকারদের অবরোধ

হলিডে মার্কেট নয়, ফুটপাতে বসার দাবিতে গুলিস্তানের গোলাপ শাহ মাজার এলাকার সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন হকাররা। এতে বন্ধ হয়ে পড়েছে ওই এলাকায় যান চলাচল। দুর্ভোগে পড়েছেন যাত্রীরা।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে ফুটপাতে বসার দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন হকাররা। ফলে পল্টন-সদরঘাটগামী সব যান চলাচল বন্ধ হয়ে পড়ে। পরে পুলিশ এসে কয়েক দফায় বিক্ষোভকারীদের রাস্তা থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করেও তা পারেনি। পরে সমস্যা সমাধানে হকারদের একটি প্রতিনিধিদল নগরভবনে ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকনের কার্যালয়ে তার সঙ্গে দেখা করতে যায়।

বিক্ষোভকারীদের একজন আবদুর রহিম বলেন, কয়েক দিন আগে ট্রাফিক সপ্তাহের নামে আমাদের ফুটপাত থেকে তুলে দেয় পুলিশ। তখন বলেছিল ট্রাফিক সপ্তাহ শেষ হলে আবার বসতে দেবে। কিন্তু কতদিন হয়ে গেল আমরা এখনো বসতে পারিনি। এতে করে আয় রোজগার বন্ধ হয়ে রাস্তায় ভিক্ষা করতে নামার অবস্থা হয়েছে আমাদের। ছেলেমেয়েদের মুখে খাবার দিতে পারছি না। তাই আমরা আন্দোলনে নেমেছি।

ফুটপাতে ব্যবসা করা নুরউদ্দিন বলেন, ফুটপাতে না বসতে দিয়ে হলিডে মার্কেট চালু করার কথা শুনেছি আমরা। কিন্তু এটাতো সপ্তাহে দুই দিন। বাকি পাঁচ দিন আমরা কী করে খাব? আমাদেরও তো সংসার আছে, স্ত্রী সন্তান আছে। ফুটপাতে সারা দিন ব্যবসা করে দুই-চার পয়সা আয় করে খেয়ে না খেয়ে সংসারটা চালাই। এখন সেটাও করতে পারছি না। আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে।

এ বিষয়ে চানতে চাইলে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মতিঝিল ট্রাফিক জোনের সহকারি কমিশনার (এসি) এস এম বজলুর রশিদ বলেন, ফুটপাত এবং সড়ক বেদখলের কারণে যাতে নাগরিক দুর্ভোগ না হয় সেজন্য ফুটপাত মুক্ত রাখি আমরা। এজন্য কয়েক দিন আগে গুলিস্তান এলাকার ফুটপাতের সব হকারকে সরিয়ে দিয়েছি। এখন তাদের যদি কোনো দাবি থাকে সেটি সিটি করপোরেশনের কাছে করতে পারে। কিন্তু রাস্তা বন্ধ করে দিয়েও তা করতে পারে না।

এদিকে রোজার প্রথম দিন মঙ্গলবার সকাল থেকে হকারদের অবস্থানের কারণে স্থবির হয়ে পড়েছে গুলিস্তান ও এর আশেপাশের এলাকা। পল্টন সচিবালয় মোড় থেকে গোলাপশাহ মাজার পর্যন্ত এলাকায় আটকা পড়েছে শত শত যানবাহন। চরম ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। এদিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে ওই এলাকায় অবস্থান নিয়েছে পুলিশ। এরই মধ্যে বেলা সাড়ে ১১টার দিকে ফুটপাতে বসার দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন হকাররা।

হকারদের দাবি, পুনর্বাসনের আগ পর্যন্ত তারা ফুটপাতে ব্যবসা চালিয়ে যেতে চায়। এ দাবি নিয়ে দুপুরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়রের সঙ্গে দেখা করতে যায় বাংলাদেশ হকার্স ইউনিয়নের পাঁচ সদস্যের একটি দল। কিন্তু ঘণ্টাব্যাপী সেখানে অপেক্ষা করেও মেয়রের সাক্ষাৎ না পেয়ে প্রতিনিধিদল ফিরে এসে আবারও গুলিস্তানের গোলাপ শাহ মাজারের চারপাশের রাস্তায় ব্যারিকেড দিয়ে বিক্ষোভ শুরু করে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গুলিস্তান,হকারদের বিক্ষোভ,ফুটপাত দখল,সড়ক অবরোধ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close