নিজস্ব প্রতিবেদক

  ২১ এপ্রিল, ২০১৯

আজ পবিত্র শবেবরাত

আজ পবিত্র শবেবরাত। যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যে মধ্য দিয়ে দেশের মুসলিম সম্প্রদায় দিনটি পালন করবে। এ উপলক্ষে সারা দেশে মসজিদ ও মাদরাসাগুলোয় বিভিন্ন আয়োজন রয়েছে। এছাড়া ইসলামিক ফাউন্ডেশন আজ মাগরিবের নামাজের পর থেকে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে রাতব্যাপী নানা আয়োজন করবে।

শবেবরাত সাধারণত লাইলাতুল বরাত নামেও পরিচিত। আরবি শব্দ লাইলা অর্থ রাত। আবার ফার্সি শব্দ শব অর্থও রাত। আর বরাত অর্থ ভাগ্য। এজন্য এ রাতকে ভাগ্য রজনি বলা হয়। শাবান মাসের ১৪ তারিখের এ রাতকে নাজাতের রাত হিসেবে অবহিত করা হয়। এ রাতে সৃষ্টিকর্তার কাছে পাপ থেকে মুক্তি কামনা করে প্রার্থনা করেন মুসলমানরা। এ রাতে অনেকই নফল নামাজ, কোরআন তিলাওয়াত, দোয়া এবং বাবা-মাসহ আত্মীয়দের কবর জিয়ারত করেন অনেকেই।

হিজরি বছর হিসেবে ১৪ শাবান দিবাগত রাতে শবেবরাত পালন করা হয়। গত ৬ এপ্রিল বাংলাদেশে ১৪৪০ হিজরি সনের শাবান মাসের চাঁদ দেখা যায়নি। ৭ এপ্রিল রজব মাস ৩০ দিন পূর্ণ হয়। ৮ এপ্রিল থেকে শাবান মাস গণনা শুরু হয়। সেই হিসাব অনুযায়ী, ২১ এপ্রিল রাতে সারা দেশে লাইলাতুল বরাত উদযাপিত হবে।

এদিকে শবেবরাতের পবিত্রতা রক্ষা ও শান্তিপূর্ণভাবে উদযাপন নিশ্চিত করতে, আতশবাজি, পটকাবাজি, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন এবং ফোটানো নিষিদ্ধ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। আজ রোববার সন্ধ্যা ৬টা থেকে সোমবার ভোর ৬টা পর্যন্ত নিষেধাজ্ঞা কার্যকর থাকবে বলে জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

গতকাল ঢাকা মেট্রোপলিটন (ডিএমপি) পুলিশ কমিশনার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শবেবরাত,ভাগ্য রজনি,নানা আয়োজন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close