৪০তম বিসিএসে রেকর্ডসংখ্যক চাকরিপ্রত্যাশী

প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৯, ১৯:২১

নিজস্ব প্রতিবেদক

৪০তম বিসিএস পরীক্ষায় সর্বোচ্চসংখ্যক চাকরিপ্রত্যাশী অংশ নিতে যাচ্ছেন। আগামী ৩ মে এই পরীক্ষা হবে। পরীক্ষার আগে নানা ধরনের চ্যালেঞ্জ থাকে। প্রশ্নপত্র ফাঁস, বিশৃঙ্খলাসহ নানা ধরনের বিষয় থাকে। এগুলো নিয়ন্ত্রণে ভূমিকা রাখে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তাই সুষ্ঠুভাবে শেষ করতে কাল বুধবার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বিশেষ সভা ডেকেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

পিএসসির চেয়ারম্যান মোহাম্মদ সাদিক বলেছেন, ৪০তম বিসিএসে রেকর্ডসংখ্যক প্রার্থী অংশ নিচ্ছেন। কীভাবে পরীক্ষাটি সুষ্ঠুভাবে নেওয়া যায়, তার জন্য আমরা কাজ করছি। এরই অংশ হিসেবে আগামীকাল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বিশেষ সভা ডাকা হয়েছে।

সভার বিষয়ে গোয়েন্দা পুলিশের উপকমিশনার (ডিবি-ডিসি) মোল্লা নজরুল ইসলাম বলেন, আমরা কাল পিএসসির বিশেষ সভায় অংশ নিচ্ছি, যাতে পরীক্ষাটি সঠিকভাবে সম্পন্ন হয়। এছাড়া প্রশ্নপত্র ফাঁসের বিশেষ চক্রটিকে আমরা আগেই ধরেছি। তাদের বিরুদ্ধে মামলা চলমান। আর কেউ যাতে এ ধরনের অপরাধ না করতে না পারে, সে জন্য আমরা কাজ করে যাচ্ছি।

এদিকে এবার ৪০তম বিসিএসে আবেদন করেছেন ৪ লাখ ১২ হাজার ৫৩২ জন প্রার্থী। পিএসসিতে পরীক্ষার্থীদের আবেদনের রেকর্ড এটি। গত বছরের ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি।

৪০তম বিসিএসের আবেদন গ্রহণ শুরু হয় ৩০ সেপ্টেম্বর থেকে। এই বিসিএসে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেওয়া হবে। তবে এই সংখ্যা আরো বাড়তে পারে। ক্যাডার অনুসারে প্রশাসনে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জন নিয়োগ দেওয়ার কথা রয়েছে।

পিডিএসও/তাজ