বাংলাদেশ-ভুটানের মধ্যে ৫টি সমঝোতা স্মারক সই

প্রকাশ : ১৩ এপ্রিল ২০১৯, ১৪:১০ | আপডেট : ১৩ এপ্রিল ২০১৯, ১৪:১৫

অনলাইন ডেস্ক

বাংলাদেশের সঙ্গে ভুটানের ৫টি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। দুই দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ডা. লোটে শেরিংয়ের নেতৃত্বে দ্বিপক্ষীয় বৈঠকে এসব স্মারক স্বাক্ষর হয়। 

শনিবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়। দুই প্রধানমন্ত্রী নিজ নিজ দেশের পক্ষে প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। স্বাস্থ্য, কৃষি, নৌ পরিবহন, পর্যটন খাতে সহযোগিতা এবং জনপ্রশাসন খাতে প্রশিক্ষণের বিষয়ে এই সমঝোতা স্মারক সই হয়েছে। 

সফররত ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং সকাল ১০টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছলে তাকে ফুল দিয়ে স্বাগত জানান শেখ হাসিনা। 

এর আগে চারদিনের সফরে শুক্রবার ঢাকায় আসেন লোটে শেরিং। ওইদিন এসেই বঙ্গবন্ধু প্রতিকৃতি ও জাতীয় সৃতিসৌধে শ্রদ্ধা জানান ভুটানের প্রধানমন্ত্রী। বিকালে বাংলাদেশের ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক মতবিনিময় করেন তিনি।

রোববার পহেলা বৈশাখের অনুষ্ঠানে যোগ দেয়ার কথা রয়েছে ভুটানের প্রধানমন্ত্রীর। ভোরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সুরের ধারার আয়োজনে পহেলা বৈশাখের অনুষ্ঠানে তিনি উপস্থিত থাকবেন। পরে যাবেন নিজের পুরনো শিক্ষায়তন ময়মনসিংহ  মেডিকেল কলেজে। সেখানে বর্তমান শিক্ষার্থীদের মুখোমুখি হবেন তিনি। 

বিমসটেকের সদস্য দেশের প্রধানমন্ত্রী হিসেবে ঢাকায় এ জোটের সচিবালয়েও যাবেন লোটে শেরিং। সফর শেষ করে ১৫ এপ্রিল তার ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।

পিডিএসও/তাজ