নিউমার্কেট-আজিমপুর-ধানমন্ডি চক্রাকার বাস সার্ভিস চালু ২৬ মার্চ

প্রকাশ : ২০ মার্চ ২০১৯, ২০:৪২

অনলাইন ডেস্ক

রাজধানীর নিউমার্কেট-আজিমপুর-ধানমন্ডি রুটে আধুনিক চক্রাকার বাস সার্ভিস ২৬ মার্চ থেকে চালু হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন।

বুধবার মেয়রের সভাকক্ষে সাঈদ খোকনের সভাপতিত্বে বাস রুট রেশনালাইজেশনের জন্য গঠিত কমিটির সমন্বয় সভায় এ সিদ্ধান্ত জানানো হয়।

মেয়র বলেন, বাস রুট রেশনালাইজেশনের জন্য দুই বছর সময় লাগবে। কিন্তু জাতীয় নির্বাচনের কারণে দু-তিন মাস ঠিকমতো কাজ করতে পারিনি।

সভায় প্রধানমন্ত্রীর দফতরের মুখ্য সমন্বয়ক আবুল কালাম, ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ, রাজউক চেয়ারম্যান আব্দুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

চক্রাকার এ বাস সার্ভিসে বিআরটিসির ২০-২৫টি বাস থাকবে বলে জানা গেছে। এতে ৩৬টি স্পট নির্দিষ্ট করে দেয়া হবে। এসব স্পটে বাসগুলো নির্ধারিত সময়ের জন্য অপেক্ষা করবে। কাউন্টারে প্রতি পাঁচ মিনিট পর পর একটি করে বাস আসবে। এখানে সামান্য সময় অপেক্ষা করে যাত্রী নিয়ে চলে যাবে বাসগুলো। বিআরটিসি নির্ধারিত ভাড়ায় বাসগুলো চলবে। এ এলাকায় অন্য বাস চলাচল করবে না।

প্রসঙ্গত রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো ও যানজট নিরসনের লক্ষ্যে গত বছর সিনিয়র সচিব জাফর আহমেদ খান স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনের মাধ্যমে এ কমিটি গঠন করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ।

১০ সদস্যের এ কমিটির আহ্বায়ক করা হয়েছে ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকনকে। কমিটির অন্য সদস্যরা হলেন বিআরটিএ চেয়ারম্যান, বিআরটিসি চেয়ারম্যান, রাজউক চেয়ারম্যান, ডিএমপি কমিশনার, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দিন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি ও ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক।

পিডিএসও/রি.মা