reporterঅনলাইন ডেস্ক
  ০৫ মার্চ, ২০১৯

মাইডাসেই শুরু অরুন্ধতীর অনুষ্ঠান

নানা নাটকীয়তা, শঙ্কা আর অনিশ্চয়তার পর অবশেষে ধানমন্ডির মাইডাস সেন্টারে শুরু হয়েছে বুকার জয়ী ভারতীয় লেখক অরুন্ধতী রায়ের আলোচনা অনুষ্ঠান। মঙ্গলবার সন্ধ্যা ৬টায় এই অনুষ্ঠান শুরুর কথা থাকলেও অনুমতিসংক্রান্ত নানা জটিলতায় তা পৌনে সাতটায় শুরু হয়। এর আগে ৬টা ৪০ মিনিটে অরুন্ধতী রায় মাইডাস অডিটোরিয়ামে উপস্থিত হন।

এসময় তাকে স্বাগত জানান আলোকচিত্রী ও ছবিমেলার অন্যতম আয়োজক শহীদুল আলম। তিনি অরুন্ধতীকে প্রশ্ন করেন, ‘কেন আপনি এখানে?’ জবাবে তিনি বলেন, ‘আপনার জন্য, আপনাদের সবার জন্য’।

ছবিমেলা’র অনুষ্ঠান সূচির অংশ হিসেবে ‘আটমোস্ট এভরিথিং’ শিরোনামের এ আলোচনা অনুষ্ঠান নিয়ে দিনভর ছিল নানা নাটকীয়তা। প্রথমে নিরাপত্তার কারণ দেখিয়ে কৃষিবিদ মিলনায়তনে অরুন্ধতী রায়ের আজকের আলোচনা অনুষ্ঠান বাতিল করা হয়। ‘ছবিমেলা’র আয়োজকদের পক্ষ থেকে বলা হয়, পুলিশের পক্ষ থেকে তাদের নির্ধারিত জায়গায় অরুন্ধতীর অনুষ্ঠানটি করতে দেওয়া সম্ভব হচ্ছে না বলে জানানো হয়েছে।

এ বিষয়ে তেজগাঁও থানার ওসি মাজহারুল ইসলাম সকালে বলেন, ‘অনিবার্য কারণবশত কৃষিবিদ ইনস্টিটিউশন কর্তৃপক্ষ ও পুলিশের পক্ষ থেকে অনুষ্ঠানটি বাতিল করতে বলা হয়েছে।’

পরে ‘ছবিমেলা’র আয়োজকরা জানিয়েছিল সন্ধ্যায় ধানমন্ডির মাইডাস সেন্টারে এ আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ছবিমেলার অফিসিয়াল পেজে এ বিষয়ে ঘোষণাও দেওয়া হয়। তবে বিকালে এক মোবাইলফোন বার্তায় মাইডাস সেন্টারের পক্ষ থেকে বুকিং বাতিল করার বিষয়ে জানানো হয়। এতে বলা হয়, ‘অনিবার্য কারণবশত মাইডাসে দেওয়া ‘দৃক’-এর বুকিংটি বাতিল করা হয়েছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশ কর্তৃপক্ষের অনুমতি নিয়ে অনুষ্ঠান আয়োজনের অনুরোধ করা গেল।’ মাইডাসের পক্ষে শফিক নামে একজন এ বার্তা পাঠান।

তবে ডিএমপি রমনা বিভাগের উপ-পুলিশ কমিশনার মারুফ হোসেন সরদার বলেন, ‘আমাদের পক্ষ থেকে অনুষ্ঠান আয়োজনে কোনও বাধা নেই। আমরা মাইডাস কর্তৃপক্ষকে জানিয়ে দিয়েছি, তারা অনুষ্ঠান করতে পারেন।’

এরপরও অনুষ্ঠানটি ঘিরে খানিকটা অনিশ্চয়তা ছিল। তবে মাইডাসের সামনে ততক্ষণে দর্শক অতিথিদের ভিড় জমে যায়। এরইমধ্যে ছবিমেলা’র কাছে অনুষ্ঠান আয়োজনের চূড়ান্ত অনুমতি মিলে গেলে অডিটোরিয়াম খুলে দেওয়ার মাধ্যমে সব জটিলতার অবসান ঘটে।

পিডিএসও/রি.মা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মাইডাস,অরুন্ধতী রায়,অনুষ্ঠান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close