reporterঅনলাইন ডেস্ক
  ০৪ মার্চ, ২০১৯

মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে যেতে ওআইসির সায়

রোহিঙ্গাদের আইনি অধিকার প্রতিষ্ঠা এবং জবাবদিহিতা ও ন্যায়বিচারের প্রশ্নে আন্তর্জাতিক আদালতে (আইসিজে) যাওয়া-সংক্রান্ত একটি প্রস্তাব সর্বসম্মতভাবে গ্রহণ করেছে ওআইসি।

সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের ৪৬তম কাউন্সিলের শেষ দিনে এই প্রস্তাব গৃহীত হয় বলে গতকাল সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। এদিকে ওআইসির এই সিদ্ধান্তকে একটি বড় ধরনের কূটনৈতিক পদক্ষেপ হিসেবে দেখছে বাংলাদেশ।

একটি দীর্ঘ প্রক্রিয়ার মধ্য দিয়ে আন্তর্জাতিক আদালতের মাধ্যমে মিয়ানমারের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার ওআইসির সিদ্ধান্তটি হয়েছে। এজন্য গাম্বিয়ার নেতৃত্বে ১০ সদস্যের মন্ত্রী পর্যায়ের কমিটি করা হয়েছিল। ১০ ফেব্রুয়ারি গাম্বিয়াতে অনুষ্ঠিত বৈঠকে গণহত্যা সনদ, মানবাধিকার ও মানবিক আইনের নীতির আওতায় রোহিঙ্গাদের আইনি অধিকার প্রতিষ্ঠায় আইসিজেতে যাওয়ার সুপারিশ করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে মানবতাবিরোধী যেসব অপরাধ সংঘটিত হয়েছে এবং মানবাধিকার লঙ্ঘনের যেসব ঘটনা ঘটেছে সে বিষয়ে জবাবদিহিতার জন্য দীর্ঘ আলোচনার ফলস্বরূপ প্রস্তাবটি ওআইসিতে গৃহীত হয়েছে।

ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের ৪৬তম কাউন্সিলে উচ্চ-ক্ষমতাসম্পন্ন একটি প্রতিনিধিদলের নেতৃত্ব দেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মিয়ানমার,ওআইসি,আন্তর্জাতিক আদালত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close